advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বাইডেন প্রশাসনে হস্তক্ষেপ করতে চায় চীন

অনলাইন ডেম্ক
৩ ডিসেম্বর ২০২০ ১২:০৯ | আপডেট: ৩ ডিসেম্বর ২০২০ ১৫:৪৭
জো বাইডেনের প্রশাসন এবং তার কাছের মানুষদের চীনের প্রতিনিধিরা টার্গেট করছে। ছবি: সংগৃহীত
advertisement

যুক্তরাষ্ট্রে সদ্য সমাপ্ত নির্বাচনের বিজেতা ডেমোক্র্যাট পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন যে নতুন প্রশাসন গঠন করবেন, তাতে চীনের প্রতিনিধিরা প্রভাব ফেলতে প্রচেষ্টা চালাচ্ছেন বলে অভিযোগ করেছেন দেশটির একজন গোয়েন্দা কর্মকর্তা। গতকাল বুধবার অ্যাস্পেন ইনস্টিটিউটের থিঙ্ক ট্যাঙ্কের ভার্চুয়াল আলোচনা সভায় উইলিয়াম ইভানিনা নামের ওই গোয়েন্দা কর্মকর্তা এ দাবি করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। উইলিয়াম ইভানিনা ইউএস ডিরেক্টর অফ ন্যাশনাল ইন্টেলিজেন্সের গোয়েন্দার কাউন্টার-গোয়েন্দা শাখার পরিচালক।

উইলিয়াম ইভানিনা বলেন, ‘জো বাইডেনের দলের যারা কাছের মানুষ রয়েছেন তাদের টার্গেট করছে চীনের প্রতিনিধিরা।’ এটি স্টেরয়েডগুলোর জন্য একটি শক্তিশালী বার্তা বলে মনে করেন তিনি।

অন্যদিকে, মার্কিন বিচার বিভাগের এক কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্র থেকে ১ হাজারেরও বেশি চীনা এজেন্ট পালিয়ে গেছে।

কাউন্টার-গোয়েন্দা শাখার পরিচালক বলেন, ‘সাম্প্রতিক নির্বাচন ও যুক্তরাষ্ট্রে চলমান করোনা পরিস্থিতি নির্মূলে যে ভ্যাকসিন উৎপাদন করা হচ্ছে, চীন সেখানে হস্তক্ষেপ করার চেষ্টা করে। এখন দেশটি বাইডেন প্রশাসনের ওপর হস্তক্ষেপ করার চেষ্টা করছে। আমি আগেও বলেছিলাম, চীন যুক্তরাষ্ট্রে প্রভাব বিস্তার করার চেষ্টা করছিল।’  

অভিযোগ ছিল, জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প দুজনই নির্বাচনী প্রচারণার সময় বেইজিং দ্বারা প্রভাবিত হয়েছিলেন।

advertisement
Evaly
advertisement