advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বাইডেনের আহ্বান : আর ১০০ দিন মাস্ক পরুন

অনলাইন ডেস্ক
৪ ডিসেম্বর ২০২০ ১০:২৪ | আপডেট: ৪ ডিসেম্বর ২০২০ ১৩:১২
জো বাইডেন
advertisement

দেশের নাগরিকদের ১০০ দিনের জন্য মাস্ক পরার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে নবনির্বাচিত জো বাইডেন। পাশাপাশি তার প্রশাসনে দায়িত্ব পাওয়া কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাইকে নির্ধারিত দিনগুলোর জন্য মাস্ক পরার কথা বলেছেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানায়। প্রতিবেদনে বলা হয়, বাইডেন বিশ্বাস করেন, আর ১০০ দিন যদি মার্কিনিরা মাস্ক পরার অভ্যাস জারি রাখেন, তবে প্রাণঘাতী করোনাভাইরাস থেকে নিস্তার পাওয়া যাবে। ভাইরাসটির ‘উল্লেখযোগ্য হ্রাস’ দেখা যাবে গোটা দেশ জুড়ে। সমস্ত সরকারি ভবনেও কর্মকর্তা-কর্মচারীদের মাস্ক পরিধানে কড়া নির্দেশনা দিয়েছেন বাইডেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র সাংবাদিক জ্যাক টাপারকে দেওয়া এক সাক্ষাতকারে মার্কিন প্রেসিডেন্ট পদে নবনির্বাচিত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেন, ‘আমার কাজ শুরুর দিনই আমি আমার দেশের লোকজনকে ১০০ দিনের জন্য মাস্ক পরতে বলব। এটা মাত্র ১০০ দিনের জন্যই। চিরকাল নয়। একশ দিনই।’

ওই সাক্ষাৎকারে বাইডেন আরও বলেন, ‘আমি মনে করি, আমরা যদি এই অভ্যাস গড়ে তুলতে পারি তাহলে ভাইরাসটির উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস হবে। এটা টিকা দেওয়া ও মাস্ক পরিধানের সময়ও হ্রাস করবে। আমি এ জন্য একটি স্থায়ী আদেশ জারি করতে চাই। বিশেষ করে ফেডেরাল ভবনগুলোতে। তাদের অবশ্যই মাস্ক পরিধান করতে হবে।’

পরিবহন, আন্ত:নগর চলাচলেও নাগরিকদের মাস্ক পরিধান করতে হবে। একই নির্দেশনা দেওয়া থাকবে বিমান, বাস ও ট্রেনেও, জানিয়েছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি দিন দিন খারাপ পর্যায়ে যাচ্ছে। দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৪৫ লাভ ৩৫ হাজার ১৯৬ জন আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাসে মারা গেছেন ২ লাখ ৮২ হাজার ৮২৯ জন। সুস্থ হয়েছেন ৮৫ লাখ ৬১ হাজার ৪২৭ জন। করোনা নিয়ে প্রতিদিনকার তথ্য দেওয়া বৈশ্বিক অনলাইন মাধ্যম ওয়ার্ল্ডোমিটার এ তথ্য দিয়েছে।

advertisement
Evaly
advertisement