advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মার্কিন গোয়েন্দা প্রধানের নিবন্ধ
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর স্বাধীনতা, গণতন্ত্রের সবচেয়ে বড় হুমকি চীন

অনলাইন ডেস্ক
৪ ডিসেম্বর ২০২০ ১০:৫১ | আপডেট: ৪ ডিসেম্বর ২০২০ ১৭:০২
ট্রাম্প প্রশাসনের গোয়েন্দা সংস্থার প্রধান জন র‍্যাটক্লিফ
advertisement

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য চীন সবচেয়ে বড় হুমকি বলে সতর্ক করেছে মার্কিন গোয়েন্দা বিভাগ। বেইজিং নিজেদের সামরিক শক্তিকে উন্নত করতে মার্কিন প্রযুক্তি চুরি করে ক্রমাগত তার ক্ষমতা বৃদ্ধি করছে বলেও অভিযোগ করেন ট্রাম্প প্রশাসনের গোয়েন্দা সংস্থার প্রধান ও ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক জন র‍্যাটক্লিফ।

তার আরও অভিযোগ, মার্কিন গোয়েন্দা বিভাগ নিশ্চিত যে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশের অর্থনৈতিক, সামরিক এবং প্রযুক্তিগতখাতে আধিপত্য বিস্তারের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে চীন।

ওয়াল স্ট্রিট জার্নালের এক মতামত নিবন্ধে এসব কথা বলেন জন র‍্যাটক্লিফ। আজ শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন ওই নিবন্ধ প্রকাশ করেছে। এতে বলা হয় ট্রাম্প প্রশাসনের গোয়েন্দা সংস্থার প্রধান অভিযোগ করে আরও বলেন, চলতি বছরের ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনকে প্রভাবিত করতে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন কংগ্রেস নেতার সঙ্গে চীনের যোগাযোগ হয়। বেইজিং নিজেদের সামরিক শক্তির উন্নয়নে মার্কিন প্রযুক্তি চুরি করছে।

মার্কিন ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক জানান, চীন বিশ্বব্যাপী অর্থনৈতিক গুপ্তচরবৃত্তির পরিমাণ তিনগুণ বাড়িয়েছে, যার খেসারত দিতে হচ্ছে সবাইকে। এর পেছনে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং প্রত্যক্ষভাবে মদদ রয়েছে। এমনকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নবনির্বাচিত প্রার্থী জো বাইডেন বেইজিং ঘেঁষা বলেও দাবি করেন তিনি। বেইজিংয়ের এমন কর্মকাণ্ড ঠেকাতে মার্কিন গোয়েন্দা সংস্থা তৎপর রয়েছে বলে জানান গোয়েন্দা কর্মকর্তা র‍্যাটক্লিফ।

advertisement
Evaly
advertisement