advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ট্রাম্পের বিদায়ে চাকরি হারানোর শঙ্কা ফেডারেল কর্মচারীদের

অনলাইন ডেস্ক
৪ ডিসেম্বর ২০২০ ১১:৫৮ | আপডেট: ৪ ডিসেম্বর ২০২০ ১২:৩৪
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
advertisement

যুক্তরাষ্ট্রে গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডেনাল্ড ট্রাম্পের হারের পর চাকরি হারানোর শঙ্কায় আছেন তার প্রশাসনের ফেডারেল কর্মচারীগণ। তাদের মধ্যে পরিবর্তন আনতে বিশেষ তৎপরতা দেখাচ্ছে হোয়াইট হাউসের অভ্যন্তরে অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট। ধারণা করা হচ্ছে, বেশিরভাগ কর্মচারীদের বদলি করা হতে পারে, যা তাদের চাকরির নিশ্চয়তাকে শঙ্কায় ফেলে দেবে।

গত অক্টোবর মাসে গোপনীয় ও নীতি নির্ধারণী পদে কর্মরত ফেডারেল কর্মীদের জন্য একটি নতুন শ্রেণিবিন্যাস তৈরি করে কার্যনির্বাহী আদেশ দেওয়া হয়। এই কর্মচারীরা সাধারণত প্রেসিডেন্ট পরিবর্তনের সময় পরিবর্তন হয় না। সম্প্রতি নির্বাচনে হারের পর এসব কর্মীরা সেই কার্যনির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষরের জন্য ধর্না ধরছে।

গতকাল বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন। বিশেষজ্ঞরা বলছেন, এই শ্রেণিবিন্যাসের ফলে কয়েক হাজার ফেডারাল কর্মী কারণ ছাড়াই ছাঁটাই হওয়ার ঝুঁকির মধ্যে পড়ে গেছে।

তবে কোন পদগুলোতে পরিবর্তন আসবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার চুড়ান্ত কর্তৃত্ব রয়েছে অফিস ম্যানেজমেন্ট কর্তৃপক্ষের হাতে। যার পরিপ্রেক্ষিতে গত মাসের শেষ দিকে অফিস ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ কীভাবে নতুন শ্রেণিবিন্যাস পদ্ধতি বাস্তবায়ন করবে, তার একটি নির্দেশনা দিয়েছেন সংস্থাটির ভারপ্রাপ্ত পরিচালক।

কোন পদগুলোতে পরিবর্তন আনা উচিত তা বিবেচনা করারর জন্য ১৯ জানুয়ারি পর্যন্ত হাতে সময় আছে। তবে একাধিক সংস্থা এরই মধ্যে তালিকা তৈরি করতে শুরু করেছে। যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগের এমন একটি নথি সিএনএন-এর হাতে এসেছে। যেখানে ম্যানেজারদের তাদের সম্ভাব্য স্থানান্তরের জন্য অবস্থানগুলো শনাক্ত করতে বলা হয়েছে।

advertisement
Evaly
advertisement