advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

করোনা রোধে বড়দিনে ইতালিতে চলাচলে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক
৪ ডিসেম্বর ২০২০ ১৩:০০ | আপডেট: ৪ ডিসেম্বর ২০২০ ১৫:৫৪
করোনা প্রতিরোধে ক্রিসমাস ও অন্য দুই ছুটিতে ইতালিতে এক শহর থেকে অন্য শহরে যাতায়াতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে
advertisement

করোনাভাইরাসের তৃতীয় ঢেউ নির্মূলে আসন্ন ক্রিসমাস ডে (বড়দিন) উপলক্ষে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইতালি। আগামী ২১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত বড়দিনের ছুটি উপলক্ষে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ সময় রাত ১০ থেকে ভোর ৫টা পর্যন্ত দেশটিতে কারফিউ জারি থাকবে। তবে কাজ, চিকিৎসা ও অন্যান্যা জরুরি কাজে নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, অধিকাংশ এলাকার রেস্টুরেন্ট সন্ধ্যা ৬টার আগেই বন্ধ করতে হবে। কিছু এলাকায় অনুমতি সাপেক্ষ ৬টার পরও রেস্টুরেন্ট খোলা রাখা যাবে। ৭ জানুয়ারি পর্যন্ত স্কি খেলা বন্ধ রাখতে হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে করোনায় একদিনে রেকর্ড ৯৯৩ প্রাণহানির পর এ ঘোষণা এলো।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা আমাদের নিরাপত্তাকে অবহেলা করতে পারি না। আমাদের করোনাভাইরাসের তৃতীয় ঢেউ নির্মূল করতে হবে যা আগামী জানুয়ারিতে আসবে। করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের তুলনায় এটি কোনোভাবেই কম গুরুত্বপূর্ণ নয়।’

ইতালি সরকারের এক বিবৃতিতে বলা হয়, এ নিষেধাজ্ঞা চলাকালে ইতালির জনগণ তাদের নিজ শহর থেকে ‘ক্রিসমাস ডে’, ‘বক্সিং ডে’ ও ‘হ্যাপি নিউ ইয়ার’ উপলক্ষে অন্য জায়গায় যেতে পারবেন না। তবে কাজ, চিকিৎসা ও অন্যান্য জরুরি প্রয়োজনে চলাচল নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

করোনাভাইরাসে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম ইতালি। দেশটিতে ৫৮ হাজারেরও বেশি মানুষ ভাইরাসটিতে প্রাণ হারিয়েছেন। গতকাল বৃহস্পতিবারই মারা গেছেন ৯৯৩ জন, তার আগে গত ২৭ মার্চ একদিনে রেকর্ড ৯৬৯ জন মারা গিয়েছিলেন।

advertisement
Evaly
advertisement