advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ওয়াল্ট ডিজনির জন্ম

আমাদের সময় ডেস্ক
৫ ডিসেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ৪ ডিসেম্বর ২০২০ ২৩:২৩
advertisement

ওয়াল্টার এলিয়াস ডিজনি [১৯০১-১৯৬৬] মার্কিন চলচ্চিত্র প্রযোজক, কাহিনিকার, নেপথ্য কণ্ঠশিল্পী ও অ্যানিমেটর। ওয়াল্ট ডিজনি নামে খ্যাত এই মানুষটি পৃথিবীর প্রথম অ্যানিমেশন প্রোগ্রামার এবং বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী ও সফল প্রযুক্তি ভাবনার অধিকারী। ডিজনি

১৯০১ সালের ৫ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে জন্মগ্রহণ করেন। ১৯৬৬ সালের ১৫ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ায় মৃত্যুবরণ করেন। ছোটবেলা থেকে ছবি আঁকার প্রতি তার অনুরাগ ছিল। ১৯২০ সালে তিনি হলিউডে আসেন এবং তার ভাইয়ের সঙ্গে রয় স্টুডিও নামে একটি প্রযোজনা সংস্থা গড়ে তোলেন। ১৯২৮ সালে ডিজনি তার বিখ্যাত চরিত্র মিকি মাউস সৃষ্টি করেন। টেকনিকালার আসার পর ১৯৩২ সালে প্রথম রঙিন অ্যানিমেশন ফ্লাওয়ারস অ্যান্ড ট্রিজ একাডেমিক অ্যাওয়ার্ড জিতে নেয়। একের পর এক অসাধারণ চলচ্চিত্র উপহার দিতে থাকে ডিজনি স্টুডিও। এর মধ্যে দ্য গ্র্যাসহপার অ্যান্ড দ্য অ্যান্টস (১৯৩৪), দ্য টরটয়েজ অ্যান্ড দ্য হেয়ার (১৯৩৫) অন্যতম।

অ্যানিমেশন জগতের এই কিংবদন্তি ছিলেন নিজের ইচ্ছা পূরণে অদম্য সাহসী। শত বাধা অতিক্রম করে, প্রতারণা-অপমান সয়ে পাড়ি দিয়েছেন বন্ধুর পথ। আর মাটির মানুষকে দেখিয়েছেন স্বপিল পৃথিবী। তাই আজও ছোট থেকে বড় সকলের হৃদয়জুড়ে আছেন তিনি।

advertisement
Evaly
advertisement