advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

টাইমের জরিপে ‘বর্ষসেরা শিশু’ গীতাঞ্জলি রাও

আমাদের সময় ডেস্ক
৫ ডিসেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ৪ ডিসেম্বর ২০২০ ২৩:২৩
advertisement

‘বর্ষসেরা শিশু’র তালিকা প্রকাশ করেছে বিখ্যাত মার্কিন সাময়িকী টাইম। প্রথমবারের মতো করা এ তালিকায় বর্ষসেরা খেতাব জিতেছে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান ১১ বছর বয়সী গীতাঞ্জলি রাও। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ হাজারের বেশি আমেরিকানের মধ্য থেকে বিজ্ঞান ও শিল্পসহ নানা ক্ষেত্রে অবদানের ভিত্তিতে ৮ থেকে ১৬ বছর বয়সী পাঁচ শিশুকে চূড়ান্তভাবে এর জন্য বাছাই করা হয়। গীতাঞ্জলির উদ্ভাবিত নতুন প্রযুক্তির মধ্যে দূষিত পানি শনাক্ত করতে পারে এমন প্রযুক্তি ছাড়াও সাইবার বুলিং শনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে এমন একটি অ্যাপ এবং ক্রোম এক্সটেনশনও রয়েছে।

কলোরাডো অঙ্গরাজ্যের ডেনভারের ১৫ বছরের বিজ্ঞানী ও উদ্ভাবক গীতাঞ্জলি দ্রুত ও কম খরচে সীসাদূষিত পানি শনাক্তের যন্ত্র আবিষ্কার করে ১১ বছর বয়সেই ‘আমেরিকার

শীর্ষ তরুণ বিজ্ঞানী’র খেতাব জিতেছিল।

বিশ্বের নানা সমস্যা সমাধানে নতুন নতুন চিন্তা করে এমন স্বপ্নবাজ মানুষদের অনুপ্রেরণা হিসেবে কাজ করতে পারবে বলে বর্ষসেরা শিশুর খেতাব জয়ের পর নিজের অভিব্যক্তি প্রকাশ করে গীতাঞ্জলি রাও।

অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলিকে দেওয়া এক সাক্ষাৎকারে গীতাঞ্জলি সমস্যা মোকাবিলায় প্রযুক্তির ব্যবহার নিয়ে কাজ অব্যাহত রাখা ছাড়াও তরুণ উদ্ভাবকদের ‘গ্লোবাল কমিউনিটি’ গড়ে তোলার কথাও জানিয়েছিল।

গত বছর ফোর্বসের অনূর্ধ্ব ৩০ বছর বয়সীদের তালিকাতেও স্থান পেয়েছিল গীতাঞ্জলি। বিশেষ টিভি অনুষ্ঠানে গীতাঞ্জলি ছাড়াও চূড়ান্তভাবে মনোনীত চার শিশুকে এই সম্মাননা প্রদান করা হবে।

advertisement
Evaly
advertisement