advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মঙ্গলবার দেশজুড়ে ধর্মঘটের ডাক ভারতের কৃষকদের

আমাদের সময় ডেস্ক
৫ ডিসেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ৪ ডিসেম্বর ২০২০ ২৩:২৮
advertisement

আইন সংশোধনে রাজি হয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কিন্তু নিজেদের দাবি থেকে একচুলও সরতে নারাজ আন্দোলনকারী কৃষকরা। মোদি সরকারের সঙ্গে বৈঠকে আগেই সে কথা জানিয়ে দিয়েছিলেন তারা। এবার বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আগামী ৮ ডিসেম্বর ভারত বন্ধের ডাক দিলেন কৃষকরা। তার আগে আজ শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুত্তলিকা পোড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল শুক্রবার ভারতীয় কিষান ইউনিয়নের (বিকেইউ-লাখোওয়াল) তরফে এমনই ঘোষণা দেওয়া হয়। কিষান ইউনিয়ন জানিয়েছে, বন্ধ চলাকালীন সব জাতীয় সড়ক এবং টোলপ্লাজাগুলো অবরোধ করা হবে। সংগঠনের সাধারণ সম্পাদক হরিন্দর সিংহ লাখোয়াল সংবাদমাধ্যমে বলেন, কৃষি আইন সম্পূর্ণভাবে প্রত্যাহার করতে হবে বলে কেন্দ্রকে জানিয়ে দিয়েছিলাম আমরা। কিন্তু এখনো সে আইন প্রত্যাহার করা হয়নি।

তাই ৫ ডিসেম্বর দেশজুড়ে প্রধানমন্ত্রী মোদির কুশপুত্তলিকা দাহ করব আমরা। ৮ ডিসেম্বর ভারত বন্ধের ডাক দিয়েছি। আরও অনেক মানুষ আমাদের এ আন্দোলনে যোগ দেবেন।

গত দু’মাসেরও বেশি সময় ধরে কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছেন পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। সপ্তাহখানেক আগে রাজধানীতে আন্দোলন টেনে আনেন তারা। দিল্লি পুলিশ সীমানা আটকে দেওয়ায় এ মুহূর্তে দিল্লি-পাঞ্জাব এবং দিল্লি-হরিয়ানা সীমানায় হাজার হাজার কৃষক আন্দোলন চালিয়ে যাচ্ছেন। খবর আনন্দবাজারের।

advertisement
Evaly
advertisement