advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

গাজীপুর জলবায়ু পরিবর্তন নিয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু

গাজীপুর প্রতিনিধি
৫ ডিসেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ৪ ডিসেম্বর ২০২০ ২৩:৪৭
advertisement

‘জলবায়ু পরিবর্তন : উপকূলীয় অঞ্চলে অভিযোজনের কৌশলের প্রাপ্ত নমুনা’ শিরোনামে জলবায়ু পরিবর্তন নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে গাজীপুরে। গতকাল শুক্রবার সকালে রাজেন্দ্রপুরে ব্র্যাক সেন্টারে অ্যালামোনাই অ্যাসোসিয়েশন অব জার্মান ইউনিভার্সিটির আয়োজনে এ সম্মেলন শুরু হয়। এতে দেশ-বিদেশের গবেষক, শিক্ষকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশ নিচ্ছেন। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের প্রফেসর

ড. এম শফিক উর রহমান। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান। জুম মিটিংয়ের মাধ্যমে ভার্চুয়ালি বক্তব্য রাখেন- ড. কাৎজা লাস, জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ এবং প্রফেসর ড. খান মো. শফিকুল ইসলাম। সম্মেলন ভেন্যুতে শারীরিকভাবে অর্ধশতাধিকসহ জুমের মাধ্যমে বাংলাদেশ ও বিদেশি প্রায় ১০০ জন অংশগ্রহণকারী এ সম্মেলনে অংশ নিচ্ছেন। সম্মেলনের চারটি আলোচ্য বিষয় হচ্ছে- কৃষি ও খাদ্য সুরক্ষা, জলসম্পদ, ল্যান্ডস্কেপ বাস্তুবিদ্যা ও সুরক্ষিত বনাঞ্চল, পরিবেশ এবং স্থানীয় অবকাঠামো।

আয়োজকরা জানান, জলবায়ু পরিবর্তন নিয়ে দক্ষিণ এশিয়া অঞ্চলের গবেষকদের উন্মুক্ত গবেষণা আহ্বান করা হয়। এতে জার্মানিতে অধ্যয়নকারী শিক্ষার্থীদের প্রাধান্য দেওয়া হয়। পরে তিন শত গবেষণা প্রতিবেদন থেকে সম্মেলনে উপস্থাপনের জন্য ২০টি প্রতিবেদন চূড়ান্ত করা হয়।

উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ড. কাজী খলীকুজ্জমান বলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে এই আন্তর্জাতিক সম্মেলনের আলোচ্য বিষয়গুলোতে বাংলাদেশ বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ। উপকূলীয় অঞ্চলগুলোয় জলবায়ুর ঝুঁকি খুব বেশি রয়েছে। তারপরও এ বিষয় নিয়ে ৩শটিরও বেশি গবেষণা প্রতিবেদন পাওয়া গেছে, যার মধ্যে ২৮টি বিভিন্ন দেশ থেকে এসেছে ১৫০-এর মতো প্রতিবেদন। আমি আশা করি, এ দুদিনের সম্মেলন বিজ্ঞানী এবং নীতিনির্ধারকদের মধ্যে একটি প্ল্যাটফরম তৈরিতে সহায়তা করবে।

advertisement
Evaly
advertisement