advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দালাল ও প্রতারকচক্র
দুর্নীতিমুক্ত দেশ গড়তে এদের উৎখাত জরুরি

৫ ডিসেম্বর ২০২০ ০০:০০
আপডেট: ৪ ডিসেম্বর ২০২০ ২৩:৫৭
advertisement

বাংলাদেশে বিভিন্ন সরকারি-আধাসরকারি অফিস এবং সেবা খাত ঘিরে একশ্রেণির দালালচক্র বহুদিন ধরে সক্রিয় রয়েছে। আর আইনের প্রয়োগে ও অফিসবিধির শৈথিল্যে বিভিন্ন অফিস-হাসপাতাল-আদালতে একশ্রেণির কর্মকর্তা-কর্মচারী এসব চক্রের সঙ্গে যোগসাজশে দুর্নীতির মহোৎসব চালাচ্ছে। সর্বশেষ যে মহাপ্রতারককে ধরা হয়েছে তার পক্ষেও নামে-বেনামে ৬১৫ কোটির মতো বিপুল অঙ্কের অর্থের মালিক হওয়া সম্ভব হতো না যদি না রাজউকের ভেতর থেকে কেউ সহযোগিতার হাত না বাড়াত। দেখা যাচ্ছে প্রায় প্রত্যেক গুরুত্বপূর্ণ অফিসে প্রতারক ও দালালচক্র সক্রিয় রয়েছে। ক্যাসিনোকা-ের হোতাদের এর বাইরের স্বাধীন অপরাধী ভাবলে ভুল হবে, তারাও অবশ্যই ক্ষমতার বিভিন্ন ক্ষেত্রে কার্যকর ব্যক্তিদের সঙ্গে সখ্য গড়ে তুলেই দুর্নীতির মহোৎসব চালিয়েছে। সারাদেশ অসংখ্য প্রতারক ও মহাপ্রতারকে ছেয়ে যাচ্ছে। বিচ্ছিন্নভাবে দু-একজনকে ধরলেও কয়েকটি ঘটনার তদন্ত করলে এ ব্যাধি থেকে নিস্তার পাওয়া যাবে না। এর জন্য জাতীয়ভাবে সমন্বিত দুর্নীতিবিরোধী ধারাবাহিক সাঁড়াশি অভিযান চালানো জরুরি।

যেসব অপরাধ উদ্ঘাটিত হয়েছে সেগুলোর পূর্ণাঙ্গ তদন্ত প্রয়োজন এবং সংশ্লিষ্ট সবাইকেই বিচারের আওতায় আনা জরুরি। ক্ষমতার কেন্দ্রে যোগাযোগের কারণে কেউ অব্যাহতি পেলে ব্যাধির বীজ থেকে যাবে এবং পুনরায় প্রতারণা, দালালি ও দুর্নীতির সংক্রমণ ছড়াতে থাকবে। দালালি, প্রতারণা এবং দুর্নীতির এই ব্যাধি কোনো সাম্প্রতিক ঘটনা নয়, এর ইতিহাস দীর্ঘ অর্থাৎ শিকড় অনেক গভীরে, রোগের সংক্রমণ অত্যন্ত গভীর। দেখা যাবে সক্রিয় ও নিষ্ক্রিয়ভাবে গোটা সমাজই এতে যুক্ত আছে। ফলে কেবল প্রমাণসাপেক্ষে প্রত্যক্ষ অপরাধ ও অপরাধীর বিচারেই দায়িত্ব শেষ হবে না, দুর্নীতিবিরোধী প্রচার, কাউন্সেলিং এবং দাপ্তরিক ব্যবস্থাপনায় পরিবর্তন আনায় মনোযোগ দিতে হবে। সাধারণত ঘটনা ধামাচাপা দেওয়া হয়, নয়তো দায়সারা তদন্ত চালিয়ে বিচারকে অকার্যকর করে দেওয়া হয়। এটা কাম্য নয়, কারণ এতে দুর্বৃত্তরা প্রশ্রয়ই পায়।

আমরা আশা করব সরকার প্রশাসনিক সংস্কার ও জবাবদিহিতার স্বচ্ছতা চালু করে জাতিকে দুর্নীতির এই ব্যাধি থেকে মুক্তি দেবে। এটা সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করার ক্ষেত্রে কাজে দেবে, যা ভোটের রাজনীতিতেও সদর্থক ভূমিকা রাখবে। তাই আমরা দালাল ও প্রতারকমুক্ত অফিস-আদালত দেখার জন্য উন্মুখ হয়ে থাকলাম।

advertisement
Evaly
advertisement