advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কোরিয়ায় ছোটদের বাংলা ভাষা শিক্ষা কোর্স

অসীম বিকাশ বড়ুয়া,সিউল  (দ.কোরিয়া)
৯ জানুয়ারি ২০২১ ২২:৪০ | আপডেট: ৯ জানুয়ারি ২০২১ ২২:৫০
ভার্চুয়ালি শিশু কিশোরদের ভাষা শিক্ষা কার্যক্রম উদ্বোধন
advertisement

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থাপনায় ‘দূরশিক্ষণে শিশু কিশোরদের ভাষা শিক্ষা’ কোর্স উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার বিকেল ৩টায় অনুষ্ঠানটি ভার্চুয়ালি উদ্বোধন করেন বিশিষ্ট কবি ও সাবেক সংসদ সদস্য রুবী রহমান ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন দূতাবাসের দ্বিতীয় সচিব মিসপে সরেন। এসময় উপস্থিত ছিলেন টিচ ফর বাংলাদেশের প্রোগ্রাম পরিচালক মালিহা ফৌজিয়া এবং টিচ ফর বাংলাদেশের প্রাক্তন অ্যালামনাই ভাষা শিক্ষক মিজ সাদিয়া আফরিন বিনতে আজাদ ও দ. কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

প্রবাসীদের ছেলে-মেয়েদের জন্য দীর্ঘদিনের চাওয়া পূরণ করায় রাষ্টদূতকে অভিনন্দন জানান অভিভাবকরা। মিজানুর রহমান নামের এক অভিভাবক জানান, এ নতুন উদ্যোগের ফলে বাচ্চাদের তথা পরবর্তী প্রজন্মের জন্য স্বদেশী ভাষা ,সংস্কৃতি, কৃষ্টি শেখার সুযোগ তৈরি হবে।

সাংসদ রুবী রহমান বলেন, ‘বিদেশে ছোটদের জন্য এই ভাষা শিক্ষার কোর্সটি নিঃসন্দেহে প্রশংসনীয়। ভিনদেশে বসে নিজের মাতৃভাষার প্রতি যে আবেগ উচ্ছাস এবং জানার আগ্রহ দেখতে পাচ্ছি তাতে আমি আনন্দিত।’

রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন, ‘পৃথিবীতে যে দেশগুলো ভাষার জন্য ত্যাগ-তিতীক্ষা ও নিজেদের আত্মোসর্গ করেছে তাদের মধ্যে বাংলাদেশ ও দ. কোরিয়া অন্যতম। এই কার্যক্রমের মাধ্যমে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, ফুল, ফল ,পাখি, বৈশাখ , নানান উৎসব, মুক্তিযুদ্ধের শহীদ ও বীরাঙ্গনাদের বীরত্ব গাথা গল্প নতুন প্রজন্ম জানবে।’

তিনি আরও বলেন, ‘কোরিয়া প্রবাসী আমিনুল রহমানের নেতৃত্বে বর্তমানে ১১ জন কোরিয়ান শিক্ষার্থীকে গত নভেম্বর মাস হতে বাংলা ভাষা শিক্ষা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে ।

অভিভাবকদের পক্ষ থেকে কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, বজলুর রহমান ও নাদির হোসেন । তারা বলেন, ‘আমরা আশাবাদী এই কোর্সের মাধ্যমে আমাদের বাচ্চারা উপকৃত হবে ।’

অনুষ্ঠানে উপস্থিত  ছিলেন ডা. মিজানুর রহমান, সাদিয়া আফরিন বিনতে আজাদ, কামরুল হাসান, এস কে ওয়াহিদুজ্জামান,কানিজ ফাতেমা প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানটি দূতাবাসের পেইজে সরাসরি সম্প্রচার করা হয়েছে ।

advertisement
Evaly
advertisement