advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ট্রাম্পকে অভিশংসনের লক্ষ্যে সংবিধান সংশোধনী পাস

অনলাইন ডেস্ক
১৩ জানুয়ারি ২০২১ ১২:১৭ | আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ১৮:০৭
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
advertisement

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের জন্য সংবিধানের ২৫তম সংশোধনী পাস হয়েছে দেশটির সংসদে। এই মাসের ২০ তারিখে ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার আগেই তাকে অপসারণের জন্য এই সংশোধনী পাস করে আইনপ্রেণেতারা। ট্রাম্পকে অপসারণ করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে উদ্বুদ্ধ করার লক্ষ্যেই এই সংশোধনী পাস করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল মঙ্গলবার গভীর রাতে (বাংলাদেশ সময় আজ ভোরে) হাউজ অব রিপ্রেজেন্টিটিভদের ভোটাভুটিতে এ সিদ্ধান্ত আসে। ট্রাম্পকে অপসারণের পক্ষে ২২৩ জন সাংসদ ভোট দেন আর বিপক্ষে ভোট দেন ২০৫ জন।  

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, যদিও এই সংশোধনী পাস হওয়ার আগেই ভাইস প্রেসিডেন্ট পেন্স জানান, তিনি ট্রাম্পকে অপসারণ করবেন না। ক্ষমতা হস্তান্তরের মাত্র এক সপ্তাহ আগে ট্রাম্পকে অপসারণের এই দাবি একটি প্রতীকী সাংবিধানিক পদক্ষেপ হিসেবেই দেখা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনীতে বলা হয়েছে, প্রেসিডেন্ট যদি শারীরিক বা মানসিক অসুস্থতা বা অন্য কোনো কারণে দায়িত্ব চালিয়ে যেতে ‘অপরাগ’ হন, তাহলে তার মেয়াদ শেষ হওয়ার আগেই ভাইস-প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নিতে পারেন।

advertisement
Evaly
advertisement