advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

করোনা হাসপাতালের ৭৯ শতাংশের বেশি শয্যা খালি

নিজস্ব প্রতিবেদক
১৪ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ২২:৩৫
advertisement

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৪ জনের মৃত্যু হয়েছে, যা গত ৯ সপ্তাহের মধ্যে সবচেয়ে কম। এর আগে ১২ নভেম্বর এর চেয়ে কম ১৩ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। দেশে এখন পর্যন্ত মারা গেছেন ৭ হাজার ৮৩৩ জন। এদিকে দেশে করোনার রোগী চিকিৎসার জন্য ১০ হাজার ৯৯৭টি শয্যা রয়েছে। এর মধ্যে ২ হাজার ৩০৮টি শয্যায় রোগী ভর্তি আছে এবং বাকি ৮ হাজার ৬৮৯টি শয্যা খালি রয়েছে। অর্থাৎ করোনা হাসপাতালের ৭৯ দশমিক ০২ শতাংশ শয্যা খালি পড়ে আছে। গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৭২৭টি নমুনা পরীক্ষার মাধ্যমে রোগী শনাক্ত হয়েছেন ৮৯০ জন। ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ৫ দশমিক

৬৬ শতাংশ। দেশে চলতি বছরের ৮ মার্চ প্রথম ৩ জন করোনা রোগী শনাক্ত হয়। এখন পর্যন্ত ৩৪ লাখ ১ হাজার ৫০৬টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ২৪ হাজার ৯১০ জন। দেশে করোনার রোগী চিকিৎসার জন্য ১০ হাজার ৩৯৯টি সাধারণ শয্যা এবং ৫৯৮টি আইসিইউ শয্যাসহ ১০ হাজার ৯৯৭টি শয্যা রয়েছে। এসব শয্যার বিপরীতে রোগী ভর্তি আছে সাধারণ শয্যায় ২ হাজার ৭৪ জন এবং আইসিইউ শয্যায় ২৩৪ জনসহ মোট ২ হাজার ৩০৮ জন। বাকি ৮ হাজার ৩২৫টি সাধারণ শয্যা এবং ৩৬৪টি আইসিইউ শয্যাসহ ৮ হাজার ৬৮৯টি শয্যা খালি রয়েছে। অর্থাৎ করোনা হাসপাতালের ৭৯ দশমিক ০২ শতাংশ শয্যা খালি পড়ে আছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৪ জন। এর মধ্যে ৬ জন পুরুষ এবং ৮ জন নারী। ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪ জন রয়েছেন। মৃতদের অঞ্চল বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রামে ২, খুলনায় ১ এবং সিলেটে ১ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৪১ জন। এর মধ্যে ঢাকা বিভাগে ৫৮০ জন, চট্টগ্রাম বিভাগে ১৫০, রংপুরে ২২, খুলনায় ২৮, বরিশালে ১৭, রাজশাহীতে ২২, সিলেটে ১৫ এবং ময়মনসিংহ ৭ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১১৬ জন এবং ছাড়া পেয়েছেন ১২৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ১৯৬ জন। ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ৫২৪ জনকে এবং ছাড়া পেয়েছেন ৬৮৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৭ হাজার ৪৭৫ জন।

advertisement
Evaly
advertisement