advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

উত্তরে ফের শৈত্যপ্রবাহ
৬ ডিগ্রিতে নামতে পারে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক
১৪ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ২২:৪৯
advertisement

দেশের উত্তরাঞ্চলে আবারও শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে। এটি আরও বেশ কিছু অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে। পৌষের শেষে এসে তাপমাত্রা কিছুটা বেড়ে গিয়েছিল। কয়েক দিন এই পরিস্থিতির পর ফের তাপমাত্রা কমে শীতের আমেজ প্রকট হয়েছে। গতকাল বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুদিনে আরও কিছুটা কমে তা ৬ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, বুধবারের তুলনায় তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে আগামী দুদিন। এর পর কিছুটা বাড়লেও শীতের আমেজ থাকবে বেশ কিছু দিন। এখন আবার উত্তরের বাতাস বইতে শুরু করেছে। রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সৈয়দপুর ও কুড়িগ্রাম অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। এটি অব্যাহত এবং আরও বিস্তার লাভ করতে পারে। তবে আগামী সপ্তাহের মাঝামাঝি গিয়ে কমে আসতে পারে শৈত্যপ্রবাহের আমেজ।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁর বদলগাছীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অথচ মঙ্গলবারও সেখানে ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। বিভাগীয় শহরগুলোর মধ্যে মঙ্গলবারের তুলনায় প্রায় ৩ ডিগ্রি কমে বুধবার ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে কমেছে ২ ডিগ্রি, আগের দিন সেখানে ১৪ দশমিক ৭ থাকলেও গতকাল ১২ দশমিক ২ ডিগ্রিতে গিয়ে নামে। চট্টগ্রামে কমেছে ৫ ডিগ্রি; গতকাল সেখানে ১২ দশমিক ৫ থাকলেও মঙ্গলবার ছিল ১৮ দশমিক ২ ডিগ্রি। সিলেটে প্রায় একই আছে; গতকাল সেখানে ১৫ দশমিক ৪, মঙ্গলবার ছিল ১৫ দশমিক ৫ ডিগ্রি। রাজশাহীতে কমেছে প্রায় ৫ ডিগ্রি; গতকাল সেখানে ৯ দশমিক ৮, মঙ্গলবার ছিল ১৪ দশমিক ৫ ডিগ্রি। রংপুরে কমেছে ৫ ডিগ্রি; গতকাল ১১ দশমিক ২, মঙ্গলবার ছিল ১৬ দশমিক ১ ডিগ্রি। খুলনায় প্রায় একই আছে; গতকাল ১৬, মঙ্গলবার ছিল ১৬ দশমিক ৫ ডিগ্রি। বরিশালে কমেছে দুই ডিগ্রি; গতকাল ১৩ দশমিক ৮, মঙ্গলবার ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। উত্তরাঞ্চলে এই কুয়াশার চাদর থাকতে পারে দুপুর পর্যন্ত।

advertisement
Evaly
advertisement