advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

যুবলীগে বিভাগীয় সাংগঠনিক দায়িত্ব বণ্টন

নিজস্ব প্রতিবেদক
১৪ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ২৩:২৩
advertisement

যুবলীগের সাংগঠনিক বিভাগের দায়িত্ব বণ্টন করা হয়েছে। নয়টি সাংগঠনিক বিভাগের জন্য নয়জন সাংগঠনিক সম্পাদককে দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি যুগ্ম সাধারণ সম্পাদকদের সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে দুটি করে বিভাগের দায়িত্বে রাখা হয়েছে।

গতকাল সন্ধ্যায় যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশের পর সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সভাপতিম-লী সদস্যদের প্রথম ভার্চুয়াল সভায় এ কমিটি গঠন করা হয়। এ ছাড়া চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন সংক্রান্ত কর্মসূচি প্রণয়ন কমিটি, যুবলীগের প্রকাশনা-পুস্তিকা-বুকলেট প্রকাশ সংক্রান্ত কমিটি, বাজেট প্রণয়ন কমিটি গঠনসহ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

বরিশাল বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম ও সাংগঠনিক সম্পাদক কাজী মাজহারুল ইসলাম; রাজশাহী বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বাস মুতিউর রহমান বাদশা ও সাংগঠনিক সম্পাদক ডা. হেলাল উদ্দিন; চট্টগ্রাম দক্ষিণ বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক শেখ নাঈম ও সাংগঠনিক সম্পাদক মো. সাইফুর রহমান সোহাগ; চট্টগ্রাম উত্তর বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক শেখ নাঈম ও সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান চপল; ঢাকা উত্তর বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল আলাম জোয়ার্দার সৈকত ও সাংগঠনিক সম্পাদক জহির উদ্দিন খসরু;

রংপুর বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক মুতিউর রহমান বাদশা ও সাংগঠনিক সম্পাদক মো. সোহেল পারভেজ; ঢাকা দক্ষিণ বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত পাল ও সাংগঠনিক সম্পাদক আবু মনির মো. শহিদুল হক রাসেল; খুলনা বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত পাল ও সাংগঠনিক সম্পাদক শামীম আল সাইফুল সোহাগ; সিলেট বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল আলম সৈকত জোয়ার্দার ও সাংগঠনিক সম্পাদক প্রফেসর ড. রেজাউল কবির।

যুবলীগের গঠনতন্ত্রের অনুচ্ছেদ নম্বর ১২ ও ১৩তে কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্যদের মাসিক চাঁদার পরিমাণ ৫০০ টাকা এবং কেন্দ্রীয় কমিটির সদস্যদের চাঁদার পরিমাণ ২০০ টাকা উল্লেখ আছে। সভায় চাঁদার পরিমাণ বাড়ানোর বিষয়ে আলোচনা হয়। সভায় যুবলীগ করার সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ সংক্রান্ত অনুষঙ্গটি গঠনতন্ত্রে সন্নিবেশিত করার লক্ষ্যে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ যুবলীগের সর্বোচ্চ নীতিনির্ধারণী সভার সদস্যদের মতামত চান। সভায় এসব প্রস্তাবনা নীতিনির্ধারণী সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, নীতিনির্ধারণী সভায় গৃহীত এসব প্রস্তাবনা পাস করার লক্ষ্যে অষ্টম জাতীয় কংগ্রেসে পেশ করা হবে।

পাশাপাশি সভায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এক বছরের কর্মসূচি প্রণয়নের কমিটি, প্রকাশনা প্রকাশ সংক্রান্ত কমিটি, বাজেট কমিটি গঠন করা হয়। মুজিব জন্মশতবর্ষ উদযাপন সংক্রান্ত কর্মসূচি প্রণয়ন কমিটিতে সভাপতিম-লীর সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন এমপি, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, সাংস্কৃতিক সম্পাদক বিপ্লব মুস্তাফিজ, উপক্রীড়া সম্পাদক আবদুর রহমান ও সহসম্পাদক নাজমুল হুদা চৌধুরী ওয়ারেসী চঞ্চলকে আগামী এক মাসের মধ্যে কর্মসূচির তালিকা দিতে বলা হয়েছে।

যুবলীগের উদ্যোগে প্রকাশনা, পুস্তিকা, বুকলেট প্রকাশের জন্য একটি কমিটিও প্রস্তুত করা হয়। প্রকাশনা প্রকাশ সংক্রান্ত কমিটিতে সভাপতিম-লীর সদস্য রফিকুল ইসলাম, গ্রন্থনা ও প্রকাশনাবিষয়ক সম্পাদক জহুরুল ইসলাম মিল্টন, উপগ্রন্থনা ও প্রকাশনাবিষয়ক সম্পাদক শেখ নবিরুজ্জামান বাবু রয়েছেন। এ কমিটিকে আগামী এক মাসের মধ্যে বিভিন্ন ধরনের প্রকাশনা প্রকাশের রূপরেখা জমা দিতে বলা হয়েছে।

এ ছাড়া যুবলীগের সভায় একটি বাজেট প্রণয়ন কমিটি গঠন করা হয়। এতে সভাপতিম-লীর সদস্য শেখ ফজলে ফাহিম, অর্থ সম্পাদক শাহাদাত হোসেন, উপ-অর্থ সম্পাদক শরিফুল ইসলাম দুর্জয়, সহসম্পাদক আজিজুর রহমান সরকার, নির্বাহী সদস্য ড. আশিকুর রহমান শান্ত রয়েছেন। তাদের বাজেট প্রণয়নে সরকারি রীতিনীতি অনুসরণপূর্বক আগামী দুই মাসের মধ্যে খসড়া বাজেট প্রণয়ন করতে বলা হয়েছে।

advertisement
Evaly
advertisement