advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ট্রাম্পের অভিশংসনের পক্ষে রিপাবলিকানরাও

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২১ ০০:২৫
advertisement

যুক্তরাষ্ট্রে কংগ্রেস ভবনে উগ্র ট্রাম্প সমর্থকদের দাঙ্গার প্রেক্ষাপটে ক্ষমতার একেবারে শেষ মুহূর্তে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব এনেছে ডেমোক্র্যাট আইনপ্রণেতারা। কিন্তু সে প্রস্তাবে সমর্থন জানাচ্ছেন ট্রাম্পের দল রিপাবলিকান কয়েকজন সদস্যও। গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে আনুষ্ঠানিক স্বীকৃতির দিন ট্রাম্প সমর্থকরা নজিরবিহীন তা-ব চালায়। গণতন্ত্রের প্রতীক হিসেবে পরিচিত ক্যাপিটলে হামলার পরপরই দ্রুত ট্রাম্পকে পদচ্যুত করার প্রস্তাব তোলেন ডেমোক্র্যাটরা। ট্রাম্প সমর্থকরা যখন ক্যাপিটলে দাঙ্গা করছিল তার আগে হামলার জন্য উসকানি দেন ট্রাম্প। এ জন্যই ক্ষমতার শেষ লগ্নে এসে নাকানি-চুবানি খাচ্ছেন ট্রাম্প। নিজ দলের আইনপ্রণেতারাও তার ওপর ক্ষুব্ধ। বেশ কয়েকজন রিপাবলিকান নেতাও ডেমোক্র্যাটদের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। তারা ঘোষণা দিয়েছে, ট্রাম্পকে মেয়াদ শেষ হওয়ার আগেই অভিশংসনের পক্ষে ভোট দেবে তারা। ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে ২৫তম সংশোধনী উত্থাপনের জন্য ভাইস প্রেসিডেন্ট পেন্সের প্রতিও আহ্বান জানানো হচ্ছে। তবে পেন্স সেই প্রস্তাব নাকচ করে দিয়েছেন।

বিবিসি জানিয়েছে, সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে ও প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্য লিজ চেনিসহ কয়েকজন রিপাবলিকান নেতা সরাসরি ঘোষণা দিয়েছেন যে তারা ট্রাম্পকে অভিশংসনের পক্ষে ভোট দেবেন। এ ছাড়া রিপাবলিকান সিনেটর প্যাট টুমি ট্রাম্পের পদত্যাগ দাবি করেছেন। বলেছেন, ‘আমার মনে হয় দেশের জন্য এখন সবচেয়ে ভালো হবে যদি ডোনাল্ড ট্রাম্প পদত্যাগ করে দ্রুত বিদায় নেন। আমি জানি তা হয়তো হবে না। তবে এটা হলেই ভালো হতো।’ মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের তৃতীয় জ্যেষ্ঠ রিপাবলিকান চেলি বলেছেন, ‘পার্লামেন্ট ভবনে হামলার পর আমি সিদ্ধান্ত নিয়েছি ট্রাম্পের অভিসংশনের পক্ষে ভোট দেব।’ আরেক রিপাবলিকান সদস্য পিটার মেইজার বলেছেন, তিনি ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেবেন। তিনি মনে করেন, ট্রাম্প ক্ষমতা পরিচলনা করার যোগ্যতা হারিয়েছেন।

এদিকে ট্রাম্প বরাবরের মতো নিজের সাফাই গেয়েছেন। বলেছেন, আমিও সহিংসতা পছন্দ করি না। যদিও ৬ জানুয়ারি হামলার আগে ট্রাম্প সমর্থকদের উদ্দেশে নির্বাচনের ফল বাতিলের আহ্বান জানান এবং প্রয়োজনে লড়াইয়ে অংশ নেওয়ার আহ্বান জানান। এক টুইটে তিনি দাঙ্গাবাজদের ‘লাভ ইউ’ বলে প্ররোচনা দেন। ওই ঘটনায় পুলিশ সদস্যসহ ৫ জনের মৃত্যু হয়েছে।

advertisement
Evaly
advertisement