advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ট্রাম্পকে পদচ্যুত
২৫তম সংশোধনী প্রস্তাব নাকচ করলেন পেন্স

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২১ ০০:২৫
advertisement

মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে নজিরবিহীন তা-বের প্রেক্ষাপটে ডোনাল্ড ট্রাম্পকে পদচ্যুত করতে ২৫তম সংশোধনীর প্রস্তাব খারিজ করে দিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ডেমোক্র্যাট আইনপ্রণেতারা প্রস্তাবটি এনেছিল। খবর বিবিসি।

বিষয়টি পূর্বঅনুমিত ছিল যে, মাইক পেন্স ট্রাম্পকে পদচ্যুতির পথে হাঁটবেন না। বিভিন্ন সংবাদমাধ্যম এ ধরনের ধারণা দিয়েছিল। বাস্তবেও তাই দেখা গেল। মূলত ট্রাম্পকে অভিশংসনের প্রক্রিয়ার প্রথম পদক্ষেপ ছিল সংবিধানের ২৫তম সংশোধনীর প্রয়োগ। এটি প্রয়োগের ক্ষমতা রাখেন ভাইস প্রেসিডেন্ট।

মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীতে বলা হয়েছেÑ প্রেসিডেন্ট যদি শারীরিক বা মানসিক অসুস্থতা বা অন্য কোনো কারণে দায়িত্ব চালিয়ে যেতে ‘অপারগ’ হন, তা হলে তার মেয়াদ শেষ হওয়ার আগেই ভাইস প্রেসিডেন্ট ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে পারেন। ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পোলিসি প্রস্তাবটি উত্থাপন করেন। আর চিঠির জবাব দিয়ে সেটি খারিজ করে দেন পেন্স। চিঠিতে পেন্স উল্লেখ করেনÑ ‘এ ধরনের পদক্ষেপ আমাদের জাতির স্বার্থ সবচেয়ে ভালোভাবে রক্ষা করবে বা এটি আমাদের সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে বলে আমি মনে করি না।’ ওই সংশোধনীর ৪ নম্বর ধারায় বলা আছেÑ প্রেসিডেন্ট ক্ষমতা হস্তান্তর করতে না পারলে ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রিসভার অধিকাংশ সদস্য তাকে ‘দায়িত্ব পালনে অপারগ’ ঘোষণা করতে পারেন। সেক্ষেত্রে প্রেসিডেন্টকে ‘দেশ শাসনে অক্ষম’ এবং ‘দায়িত্ব হস্তান্তরে অপারগ’ ঘোষণা করে প্রতিনিধি পরিষদ ও সেনেটের স্পিকারকে চিঠি দিতে হয়। নিয়ম অনুযায়ী তখন ক্ষমতা চলে যায় ভাইস প্রেসিডেন্টের হাতে।

advertisement
Evaly
advertisement