advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আত্মসমর্পণের পর জামিনে বাউল রীতা দেওয়ান

আদালত প্রতিবেদক
১৪ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২১ ০১:২৪
advertisement

মহান আল্লাহকে নিয়ে বিভিন্ন অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্যের অভিযোগে দায়ের মামলায় বাউল শিল্পী রীতা দেওয়ানের জামিন মঞ্জুর করেছেন সাইবার ট্রাইব্যুনাল। গতকাল বুধবার তিনি আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে শুনানি শেষে বিচারক আস্সামছ জগলুল হোসেন পরবর্তী ধার্য তারিখ পর্যন্ত জামিন মঞ্জুর করেন। একই আদালত গত ২ ডিসেম্বর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রতিবেদন আমলে নিয়ে রীতা দেওয়ানসহ তিনজনের বিরুদ্ধে পরোয়ানা জারি করেছিলেন।

রীতার পক্ষে ব্যারিস্টার জোতিরময় বড়–য়া জামিন আবেদনের শুনানি করেন। শুনানিতে তিনি বলেন, ‘সাড়ে ৪ ঘণ্টার পালাগান ছিল। সেখানে ৭ মিনিটের খ-িত ভিডিও ছড়ানো হয়েছে। তা দিয়ে সার্বিক বিষয় বিবেচনা করলে হবে না। আসামি নিজে এটা প্রচার করেন নাই। পালাগানের শুরুতে তিনি আল্লাহ ও তার রাসূলের (স) বন্ধনা করে শুরু করেছিলেন। তাই এ ধরনের মামলা কালচারাল ফ্রিডমের ওপর আঘাত।’

এর পর আদালত রীতা দেওয়ানকে কাঠগড়া থেকে আইনজীবীদের বক্তব্য দেওয়ার ডায়াচে ডাকেন এবং জিজ্ঞেস করেন- ‘আপনার বিরুদ্ধে যে অভিযোগ সে বিষয়টি পড়–ন এবং এ বিষয়ে আপনার বক্তব্য বলুন।’ আসামি রীতা অভিযোগ পড়ার পর বলেন- ‘পালাগানে দুটি পক্ষ থাকে। সেখানে অভিনয়ের বিষয় থাকে। আমি সেদিন নাস্তিকের অভিনয় করি। সেটা ছিল আমার অভিনয়ের বক্তব্য।’

এর পর রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম জামিনের বিরোধিতা করে বলেন, “আসামি মহান আল্লাহকে ‘শায়তান’ বলেছেন। তারা আদালতে যে দাবি করেছেন তার কোনো যুক্তি নেই, কোরআন-হাদিসে নেই। তাই আমাদের জামিনে আপত্তি আছে।” উভয়পক্ষের শুনানি শেষে ট্রাইব্যুনাল আগামী ধার্য তারিখ পর্যন্ত জামিন মঞ্জুর করেন।

মামলার অপর দুজন হলেন- শাহজাহান ও ইকবাল। মামলার বাদী ঢাকা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট মো. ইমরুল হাসান। তিনি গত ২ ফেব্রুয়ারি ট্রাইব্যুনালে মামলাটি দায়ের করেন। ওইদিন ট্রাইব্যুনাল পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন।

মামলায় বলা হয়, রীতা দেওয়ান একটি পালা গানের আসরে প্রতিপক্ষকে আক্রমণ করতে গিয়ে আল্লাহতায়ালাকে নিয়ে চরম ধৃষ্টতা, অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করেন। আল্লাহতায়ালাকে শয়তান, মুনাফিক, দুই মুখী বলেও গালি দেন। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও ভাইরাল হলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। রীতা দেওয়ানের শাস্তিও দাবি করেন অনেকে।

advertisement
Evaly
advertisement