advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

নিজস্ব প্রযুক্তিতে অত্যাধুনিক পিস্তল তৈরি করল ভারত

অনলইন ডেস্ক
১৪ জানুয়ারি ২০২১ ১৯:২৪ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২১ ১৯:৩৮
আসমি’র নাইন এমএম পিস্তল। ছবি : সংগৃহীত
advertisement

নিজেদের প্রযুক্তি ব্যবহার করে এবার অত্যাধুনিক পিস্তল তৈরি করল ভারত। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে এই পিস্তল তৈরি করেছে দেশটির প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও। অত্যাধুনিক এই পিস্তলের নাম রাখা হয়েছে আসমি।  

আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য ইকনোমিকস টাইমস। প্রতিবেদনে জানানো হয়, ১০০ মিটারের মধ্যে যে কোনো লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানতে সক্ষম এই পিস্তল। ভবিষ্যতে এর দূরুত্বের পাল্লা বাড়ানো হতে পারে।

ডিআরডিও’র চেয়ারম্যান জি সেতীশ রেড্ডি জানিয়েছেন, কয়েকমাসে ৩০০ রাউন্ড গুলি চালিয়ে এটি নিখুঁত প্রমাণিত হয়েছে। এটি দিন-রাত, ভালো-খারাপ যে কোনো আবহাওয়ায় লক্ষ্যে নির্ভুল আঘাত হানতে সক্ষম।পিস্তলটি সম্পর্কে বলা হচ্ছে, এটি সেল্ফ লোডিং, যা স্বয়ংক্রিয় পদ্বতিতে কাজ করে।

ভারত এতদিন ইসরাইলের তৈরি ব্যয়বহুল উজি পিস্তল ব্যবহার করে আসছিল। সে তুলনায় আসমি পিস্তল স্বল্পমূল্যের হলেও অত্যাধুনিক। তাই এটিকেই ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

প্রসঙ্গত, চীনের সঙ্গে লাদাখ সীমান্ত বিরোধের জেরে একের পর অস্ত্রে শান দিয়ে যাচ্ছে ভারত।তাদের লক্ষ্য শক্তিশালী প্রতিপক্ষ চীনের বিরুদ্ধে যতটা সম্ভব শিরদাঁড়া শক্ত করা। 

advertisement
Evaly
advertisement