advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বাংলাদেশি বিজ্ঞানী পেলেন যুক্তরাষ্ট্রের আর্নেস্ট অরল্যান্ডো লরেন্স অ্যাওয়ার্ড

গাজীপুর সদর প্রতিনিধি
১৪ জানুয়ারি ২০২১ ১৯:৩১ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২১ ১৯:৪৭
বিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপস। পুরোনো ছবি
advertisement

বাংলাদেশি বিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপস যুক্তরাষ্ট্রের ‘আর্নেস্ট অরল্যান্ডো লরেন্স অ্যাওয়ার্ড’ লাভ করেছেন। প্রথিতযশা এ পদার্থ বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার প্রদত্ত এ পুরস্কার প্রদান করে দেশটির শক্তি বিভাগ (ডিওই)। মর্যাদাপূর্ণ এ পুরস্কারের মাধ্যমে জাতীয়, অর্থনৈতিক ও আধুনিক জ্বালানিশক্তির গবেষণার বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখা মার্কিন বিজ্ঞানী ও প্রকৌশলীদের সম্মানিত করা হয়। গতকাল বুধবার প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

যুক্তরাষ্ট্রের শক্তি বিভাগ নোবেল বিজয়ী পদার্থ বিজ্ঞানী আর্নেস্ট লরেন্সকে সম্মান জানানোর জন্য ১৯৫৯ সালে এ পুরস্কার চালু করে। আগামী ১৯ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে বিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপসের হাতে পুরস্কারটি তুলে দেওয়া হবে। এর আগে ২০১৫ সালে ভাইল ফার্মিয়ন কনা আবিস্কার করে জাহিদ হাসান কৃতিত্বের স্বাক্ষর রাখেন। আর্নেস্ট অরল্যান্ডো লরেন্স অ্যাওয়ার্ড অর্জনকারীদের কয়েকজন ইতিপূর্বে নোবেল পুরস্কার লাভ করেছেন।

জাহিদ হাসান তাপস গাজীপুর-৩ আসনের প্রয়াত এমপি এডভোকেট রহমত আলীর বড় সন্তান। তার বাড়ি গাজীপুরের শ্রীপুর পৌর শহরে। তার ছোট বোন সংরক্ষিত সংসদ সদস্য অধ্যাপক রুমানা আলী টুসি। ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও ঢাকা কলেজের প্রাক্তন শিক্ষার্থী তিনি। ঢাকা বোর্ডের অধীন ১৯৮৬ সালে এসএসসিতে ২য়, ও ১৯৮৮ সালে এইচ এস সিতে সারাদেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছিলেন প্রথিতযশা এ বিজ্ঞানী।

advertisement
Evaly
advertisement