advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দেশে সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমেছে

দুলাল হোসেন
১৭ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২১ ০০:২৩
পুরোনো ছবি
advertisement

দেশে করোনার সংক্রমণ কমেছে। গেল সপ্তাহে করোনার নমুনা পরীক্ষার সংখ্যা বাড়লেও রোগী শনাক্ত, মৃত্যু ও সুস্থতা কমেছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ হার ৪ দশমিক ৭৩ শতাংশে নেমে এসেছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে গত বছরের ৮ মার্চ ৩ জন করোনা ভাইরাসের রোগী শনাক্ত হয়। এর পর যতদিন যেতে থাকে ততই করোনার সংক্রমণ বাড়তে থাকে এবং মে-জুন মাসে করোনা সংক্রমণের সর্বোচ্চ চূড়ায় পৌঁছে। ওই সময়ে (পিক টাইম) একদিনে ৪ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছিল এবং মারা গেছে ৫০ জনের বেশি। তখন রোগী শনাক্তের হার ছিল ২৪-২৫ শতাংশ। এর পর সেপ্টেম্বর-অক্টোবরে করোনার সংক্রমণ কমতে শুরু করে। কিছু সংক্রমণ কমে ১০-১১ শতাংশে নেমে এসে আবার নভেম্বর মাসে বাড়তে শুরু করে। কিছুদিন সংক্রমণ বেড়ে ডিসেম্বরের দিকে আবার সংক্রমণ কমতে শুরু করে। বর্তমানে করোনার সংক্রমণ হার ৫ শতাংশের নিচে নেমে এসেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে এক সপ্তাহের ব্যবধানে করোনা নমুনা পরীক্ষার সংখ্যা বেড়েছে। চলতি বছরের ২ সপ্তাহ (১০ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত) অতিক্রম করেছে। এই সপ্তাহে ৯৯ হাজার ৬০৮টি নমুনা পরীক্ষা করে ৫ হাজার ৬৮১ জন শনাক্ত হয়। একই সময়ে মারা গেছেন ১২৭ জন এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ৬৯২ জন। এর আগের অর্থাৎ প্রথম সপ্তাহে (৩ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত) সময়ে ৯৪ হাজার ৯৯৭টি নমুনা পরীক্ষা করে ৬ হাজার ১৯৮ জন শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ১৫৭ জন এবং সুস্থ হয়েছেন ৬ হাজার ৪৪৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব বলছে, চলতি বছরের প্রথম সপ্তাহের তুলনায় দ্বিতীয় সপ্তাহে ৪ হাজার ৬১১টি করোনার নমুনা বেশি পরীক্ষা করা হয়েছে। একই সময়ে ৫১৭ জন রোগী কম শনাক্ত হয়েছে। এ ছাড়া প্রথম সপ্তাহের তুলনায় দ্বিতীয় সপ্তাহে ৩০ জন কম মারা গেছে এবং ৭৫২ জন কম সুস্থ হয়েছে। এক সপ্তাহে করোনার নমুনা পরীক্ষা বেড়েছে ৪ দশমিক ৮৫ শতাংশ, শনাক্ত কমেছে ৮ দশমিক ৩৪ শতাংশ কমেছে। একই সময়ে মৃত্যু কমেছে ১৯ দশমিক ১১ শতাংশ এবং সুস্থতা কমেছে ১১ দশমিক ৬৭ শতাংশ বেড়েছে।

২৪ ঘণ্টায় শনাক্ত ৫৭৮ জন, মৃত্যু ২১ জন

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৭ হাজার ৮৮৩ জন। ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৫৭৮ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ২১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্ত হয়েছে ৫৭৮ জন। শনাক্তের হার ৪ দশমিক ৭৩ শতাংশ। দেশে এখন পর্যন্ত ৩৪ লাখ ৪৪ হাজার ৭টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ২৭ হাজার ৬৩ জন। মোট নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৩০ শতাংশ।

advertisement
Evaly
advertisement