advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

করোনার নতুন ধরন
এবার ৫ দিনেই হাসপাতাল বানালো চীন

অনলাইন ডেস্ক
১৭ জানুয়ারি ২০২১ ১০:৩৬ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২১ ১২:৩৪
মাত্র পাঁচ দিনে হাসপাতাল তৈরি করলো চীন
advertisement

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের যে উহান শহর থেকে বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে এবার সেখানে করোনার নতুন ধরনের সংক্রমণ বেড়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছে কর্তৃপক্ষ।  সংক্রমণ শুরু হওয়ায় হুবেই প্রদেশে মাত্র পাঁচ দিনে হাসপাতাল তৈরি করে ফেলেছে চীনা প্রশাসন। এক প্রতিবদেন এ খবর জানিয়েছে মার্কিন সংবাদ সংস্থা এপি।

প্রতিবেদনে জানানো হয়, এই হাসপাতালে রয়েছে দেড় হাজার শয্যা, ৬ হাজার ৫শ' ঘর।  তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে যেন বেগ পেতে না হয়, সেজন্য আগাম তৈরি রাখা হলো বহু শয্যার হাসপাতাল।

চীনে এমন দ্রুততার সঙ্গে হাসপাতাল তৈরির উদাহরণ আগেও ছিল। ২০২০ সালের শুরুতে দেশটিতে দ্রুত ছড়িয়ে পড়ছিল করোনার সংক্রমণ, তখন মাত্র কয়েক দিনের মধ্যে হাসপাতাল তৈরি করেছিল দেশটি।

এবার বেইজিংয়ের দক্ষিণে হুবেই প্রদেশের ন্যানগংয়ে এই হাসপাতাল তৈরি হয়েছে। এ ছাড়া হুবেই প্রদেশের রাজধানী শিঝিয়াঝুয়াং অঞ্চলে আরেকটি তিন হাজার শয্যার হাসপাতাল তৈরির কাজ চলছে।

গত বছর উহান শহরে প্রথম করোনার চিহ্ন খুঁজে পায় প্রশাসন। পরে ধীরে ধীরে সংক্রমণ কমে গেলেও মুক্ত হয়নি চীন। ন্যানগং প্রদেশে বর্তমানে ৬শ' ৪৫ জনের চিকিৎসা চলছে।

চীন সরকার অবশ্য নতুন ঢেউয়ের জন্য দায় চাপাচ্ছে বিদেশ থেকে আমদানি হওয়া বিভিন্ন দ্রব্য ও দেশে ফেরা মানুষের ওপর। সরকারি কর্মকর্তারা বলছেন, বিদেশ থেকেই এই রোগের নতুন ঢেউ চীনে এসে প্রবেশ করেছে।  

advertisement
Evaly
advertisement