advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

চট্টগ্রামে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ

চট্টগ্রাম ব্যুরো
১৮ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২১ ২৩:৩৫
advertisement

দীর্ঘদিন ধরে ক্লাস পরীক্ষা বন্ধ থাকায় চার দফা দাবিতে নগরীর জিইসি মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। গতকাল রবিবার সকালে এ কর্মসূচিতে অংশ নেন শতাধিক শিক্ষার্থী। পরে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ছাত্র ঐক্যের ব্যানারে আয়োজিত বিক্ষোভ মিছিলটি চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটে গিয়ে শেষ হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, শিক্ষাজীবনে এক বছর যাতে পিছিয়ে যেতে না হয়, সে জন্য স্থগিত দ্বিতীয়, চতুর্থ ও ষষ্ঠ পর্বের তাত্ত্বিক প্রমোশন দিয়ে ব্যবহারিক পরীক্ষা

পরবর্তী পর্বের সঙ্গে সংযুক্ত করা। প্রথম, তৃতীয়, পঞ্চম, সপ্তম পর্বের ক্লাস শুরু করে শর্ট সিলেবাসে দ্রুত পরীক্ষা নেওয়া। সব ধরনের অতিরিক্ত ফি প্রত্যাহার ও সব প্রাইভেট পলিটেকনিক ইনস্টিটিউটে সেমিস্টার ফি অর্ধেক করা এবং ২০২১ সালের মধ্যে ডুয়েটসহ অন্যান্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা বাড়ানো।

এ ছাড়া স্থগিত দ্বিতীয়, চতুর্থ ও ষষ্ঠ পর্বের তাত্ত্বিক পরীক্ষায় প্রমোশন দিয়ে ব্যবহারিক পরীক্ষা পরবর্তী পর্বের সঙ্গে যুক্ত করে এক বছর জটের হাত থেকে মুক্তি দিতে হবে। প্রথম পর্ব থেকে শুরু করে যেসব পর্বে এখনো ক্লাস শুরু হয়নি, সেগুলো শর্ট সিলেবাসে দ্রুত পরীক্ষা নিতে হবে।

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহিনুজ্জামান বলেন, করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা চার দফা দাবি নিয়ে জিইসির মোড়ে এসে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করেছেন। এতে কোনো বিশৃঙ্খলা হয়নি। শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচি শেষ করে ফিরে গেছেন।

উল্লেখ্য, গত শনিবার কারিগরি শিক্ষা বোর্ডের এক সভায় জানানো হয়, আগামী ৪ ফেব্রুয়ারি থেকে সময় কমিয়ে ২০২০ সালের পরীক্ষাগুলো নেওয়া হবে। ২০১০ ও ২০১৬ প্রবিধানের সব বিষয়ের ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা ও ২ ঘণ্টার পরীক্ষা ১ ঘণ্টা ৩০ মিনিট মেয়াদে নেওয়া হবে। পরীক্ষার্থীদের প্রশ্নপত্রে মুদ্রিত মোট নম্বরের অর্ধেক বা ৫০ শতাংশ উত্তর দিতে হবে। সব বিভাগের যে কোনো প্রশ্ন থেকে শিক্ষার্থীরা ৫০ শতাংশ উত্তর দিতে পারবেন। আর পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরকে মোট নম্বরের বিপরীত রূপান্তরিত করে ফল নির্ধারণ করা হবে।

advertisement