advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ফের লকডাউন : পর্যটক শূন্য ইতালি

ইসমাইল হোসেন স্বপন,ইতালি
২০ জানুয়ারি ২০২১ ১৪:৪৩ | আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ১৪:৪৩
advertisement

মহামারি করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত ইতালি। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যায় দেশটি এখন মৃত্যু নগরী। ভাইরাসের প্রথম ধাপের ধাক্কায় পুরো ইতালির জন জীবনে বিপর্যয় নেমে আসে। দ্বিতীয় ঢেউয়েও করোনার থাবায় বিপর্যস্ত ইতালি। যদিও দেশটিতে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে।

হু হু করে বাড়া করোনার প্রকোপের কারণে ফের কয়েকটি অঞ্চলে লকডাউন দিয়েছে ইতালি সরকার। গত ১৮ জানুয়ারি থেকে ইতালিকে কয়েকটি জোনে ভাগ করে লোম্বারদিয়া, সিসিলিয়াসহ কয়েকটি প্রভিন্সে লকডাউন ঘোষণা করা হয়েছে। আক্রান্ত বেশি হওয়ায় লকডাউন এলাকাকে ‘লাল চিহ্নিত’ এলাকা হিসাবে গণ্য করা হয়েছে।

এ ছাড়া অন্যান্য কিছু প্রভিন্সে করোনাভাইরাসে আক্রান্ত কিছুটা কম থাকায় ‘কমলা’ এবং অল্প আক্রান্ত এলাককে ‘হলুদ’ এলাকা হিসাবে চিহ্নিত করা হয়েছে। এ সকল এলাকায় জনসাধারণের চলাচলের সীমাবদ্ধতা থাকায় পর্যটকরা তাদের গন্তব্যে ফিরে গেছে। ফলে ভেটিক্যান সিটি, ভেনিস, ভিসুভিয়াস, পোম্প নগরী পর্যটন শূন্য হয়ে পড়েছে।

আগামী ৩০ এপ্রিল পর্যন্ত ইতালিতে জরুরি অবস্থা বলবৎ রয়েছে। লকডাউন এলাকাগুলোতে বার, রেস্টুরেন্টসহ অন্যান্য দোকান বন্ধ রয়েছে। জরুরি প্রায়োজন ছাড়া বাইরে বের হলে জরিমানা করার ঘোষণা দেয়া হয়েছে। রাত ১০ থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ৮৩ হাজার ১৫৭ জন। এর মধ্যে বেশ কয়েকজন বাংলাদেশিও রয়েছেন। তবে আশার আলো দেখছে ইতালি, দেশটিতে গত ডিসেম্বরের শেষ দিক থেকে শুরু হয়েছে করোনার টিকাদান। সরকার ও জনগণদের প্রত্যাশা খুব শীঘ্রই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে দেশের পরিস্থিতি।

advertisement
Evaly
advertisement