advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ব্যাননসহ ৭৩ জনকে ক্ষমা করলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক
২০ জানুয়ারি ২০২১ ১৫:২৭ | আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ২১:২৯
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
advertisement

হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে ৭৩ জনকে ক্ষমা করে দিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া সাজা কমিয়েছেন আরও ৭০ জনের। আজ বুধবার বার্তা সংস্থা এএফপি এ খবর জানায়।

এদিন ট্রাম্পের সাবেক প্রধান কৌশলী স্টিভ ব্যাননকেও ক্ষমা করেছেন তিনি। রাজনৈতিক প্রকল্পে জালিয়াতির অভিযোগ আনা হয়েছিল ব্যাননের বিরুদ্ধে। অনেক ভাবনা-চিন্তার পর ব্যাননকে ক্ষমা করেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের তহবিল জোগাড়ের জন্য চালানো এক প্রচারাভিযানে দাতাদের কাছ থেকে অবৈধভাবে অর্থ নেওয়ার অভিযোগে হোয়াইট হাউসের সাবেক চিফ স্ট্র্যাটেজিস্ট ব্যাননের বিরুদ্ধে মামলা রয়েছে। গত আগাস্টে ব্যাননকে ওই মামলায় গ্রেপ্তার করার পর তার বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়।

অবৈধ অভিবাসন ঠেকাতে মেক্সিকো সীমান্তে ট্রাম্পের প্রতিশ্রুত দেয়াল নির্মাণের নামে ‘উই বিল্ড দ্য ওয়াল’ শীর্ষক ওই প্রচারে অর্থ উঠেছিল ২ কোটি ৫০ লাখ ডলার। আর ব্যানন দাতাদের কাছ থেকে পেয়েছিলেন ১০ লাখ ডলারেরও বেশি। এই তহবিলের কিছু অংশ তিনি ব্যক্তিগত কাজেও ব্যবহার করেছিলেন বলে মামলায় অভিযোগ করা হয়।

এর আগে বিদায়ী ভাষণে ট্রাম্প বলেন, ‘আমরা তাই করেছি, যা করতে এসেছিলাম এবং প্রত্যাশার চেয়েও বেশি করেছি।’

ইউটিউবে পোস্ট করা এক ভিডিওতে এই রিপাবলিকান প্রেসিডেন্ট বলেন, ‘আমি এক কঠিন লড়াই করেছি; কঠিনতম লড়াই। কারণ সেজন্যই আপনারা আমাকে নির্বাচিত করেছিলেন।’

ভিডিওতে ট্রাম্প বলেন, ‘রাজনৈতিক সহিংসতা হলো—আমরা আমেরিকান হিসেবে যা কিছু লালন করি, তার ওপর হামলা। এটি কখনো সহ্য করা হবে না।’

এদিকে নজিরবিহীন নিরাপত্তার মধ্যে আজ বুধবার যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। দেশটির স্থানীয় সময় বুধবার বেলা ১১টায় (বাংলাদেশ সময় বুধবার রাত ১০টা) শপথ অনুষ্ঠিত হবে। বাইডেনের পর ভাইস প্রেসিডেন্ট হিসেবে কামালা হ্যারিস শপথ নেবেন।

advertisement
Evaly
advertisement