advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক
২১ জানুয়ারি ২০২১ ১৭:৪১ | আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ১৯:০৯
হাইকোর্ট
advertisement

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আজ বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ভাওয়াল মির্জাপুর পাবলিক স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল আব্দুল কাইয়ুম সরকারের পক্ষে আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী রিটটি দায়ের করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী নিজেই। তিনি জানান, রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এরপর দফায় দফায় সেই ছুটি আরও বাড়ানো হয়। এ পর্যন্ত ১১ বার বন্ধের নোটিশ দিয়েছে সরকার। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব পড়ছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা এ সময় বাইরে ঘোরাঘুরি করছে, টিভি দেখে সময় ব্যয় করছে। এছাড়া মোবাইল ব্যবহার করে খারাপ অভ্যাস হয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, গত ১১ জানুয়ারি দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি একটি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশে বলা হয়, সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ এ পর্যন্ত ১২ বার বাড়িয়েছে। দীর্ঘ দিন স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব পড়ছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা এ সময়ে বাহিরে ঘুরাঘুরি করছে, টিভি দেখে ও মোবাইল ফোন ব্যবহার করে সময় ব্যয় করছে। মোবাইল ফোন ব্যবহার করে খারাপ অভ্যাস হয়ে যাচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান খুলে না দিলে শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হয়ে যাবে। শিক্ষার্থীদের সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে দেওয়া প্রয়োজন। এই নোটিশের জবাব না পেয়ে রিট আবেদন করা হয়। কিন্তু সে নোটিশের জবাব না পাওয়ায় উক্ত রিট দায়ের করা হলো বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

advertisement
Evaly
advertisement