advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

টিকা আমদানিতে ১২৭১ কোটি টাকা অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
২২ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ২৩:০৩
advertisement

কোভিড-১৯ মোকাবিলায় ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে টিকা কিনতে ১ হাজার ২৭১ কোটি টাকার একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক সূত্র জানায়, ক্রয় কমিটির অনুমোদিত নয়টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২,২০৩ কোটি ৩১ লাখ ৯০ হাজার ৯৬০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২,০১৪ কোটি ৭১ লাখ ৯৪ হাজার ৭৭৪ টাকা এবং দেশীয় ব্যাংক থেকে ঋণ ১৮৮ কোটি ৫৯ লাখ ৯৬ হাজার ১৮৬ টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল বলেন, সভায় শিল্প মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) বাংলাদেশের কাছ থেকে ১০ম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য সরকারের ব্যয় হবে ৬৬ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৫৬২ টাকা। এ ছাড়া শিল্প মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন থেকে ১২তম লটে (শেষ লট) ২৫ হাজার টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ৫৬ কোটি ১ লাখ ৩৯ হাজার ৬২ টাকা। একই সঙ্গে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক

ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাট নামক স্থানে ৩টি সেতু নির্মাণ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি ০১-এর পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি যৌথভাবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং লিমিটেড, এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং রানা বিল্ডার্স প্রাইভেট লিমিটেড বাস্তবায়ন করবে। ব্যয় হবে ২৪৪ কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৮৪৬ টাকা।

ড. সালেহ বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন কর্তৃক ৩টি মডার্ন ইনল্যান্ড প্যাসেঞ্জার ভেসেল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। থ্রি অ্যাঙ্গেল মেরিন লিমিটেড ভেসেলগুলো সরবরাহ করবে। এজন্য ব্যয় হবে ১৪২ কোটি ৫০ লাখ ২১ হাজার ৯২৫ টাকা। এ ছাড়া নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন কর্তৃক ৮টি কোস্টাল সিট্রাক সংগ্রহের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে। মেসার্স আনন্দ শিপইয়ার্ড এবং মেসার্স থ্রি অ্যাঙ্গেল মেরিন লিমিটেড এই সি ভেসেলগুলো সরবরাহ করবে। এ জন্য মোট ব্যয় হবে ১৩২ কোটি ১ লাখ ৭২ হাজার ৬০০ টাকা।

সভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক রাজারবাগ পুলিশলাইন্স ঢাকায় ২০ তলা আবাসিক ভবন নির্মাণকাজের পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। পদ্মা অ্যাসোসিয়েটস অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। ব্যয় হবে ৮০ কোটি ২৪ লাখ ৪০ হাজার ৮০৩ টাকা। তবে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ ২-এর আওতায় ২০২০-২১ অর্থবছরে ৫০ হাজার টন গম কেনার একটি প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয় ফেরত নেওয়া নিয়ে কোনো আলোচনা হয়নি।

advertisement