advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ইউজিসির শিক্ষা ঋণের টাকা এখনো পায়নি কুবি দুর্ভোগে শিক্ষার্থীরা

কুবি প্রতিনিধি
২২ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ২৩:০৩
advertisement

করোনা প্রেক্ষাপটে অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করতে শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ঘোষিত শিক্ষা ঋণের টাকা এখনো পায়নি কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ফলে দীর্ঘদিন ধরে অনলাইন ক্লাস চলমান থাকলেও আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের দুর্ভোগ দূর হয়নি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানায়, স্মার্টফোন ক্রয়ের ঋণ প্রদানের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল ৬৩৪ শিক্ষার্থীর একটি তালিকা ইউজিসিতে পাঠানো হয়েছিল। এ ঋণের আওতায় প্রত্যেককে বিনা সুদে সর্বোচ্চ আট হাজার টাকা ঋণ দেওয়ার কথা রয়েছে। কিন্তু ইউজিসি থেকে টাকা না পাওয়ায় এ শিক্ষার্থীদের এখন পর্যন্ত অর্থ প্রদান করা সম্ভব হয়নি। এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক

ড. মো. আবু তাহের বলেন, ইউজিসি থেকে যে টাকাটা আমাদের দেওয়া হবে, সেখানে থেকেই আমরা শিক্ষার্থীদের লোনের ব্যবস্থা করব। তবে এখন পর্যন্ত ইউজিসির টাকাটা আমরা পাইনি। তিনি আরও বলেন, ইউজিসির নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের রেভিনিউ খাতের বাজেট থেকে স্মার্টফোন কেনার জন্য কোনো ধরনের সফট লোন দেওয়ার আবশ্যকতা নেই।

উল্লেখ্য, দেশের ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে সফট লোনের আওতায় স্মার্টফোন ক্রয়ের জন্য জনপ্রতি সর্বোচ্চ ৮ হাজার টাকা প্রদান করার কথা ইউজিসির। এ ঋণের টাকা শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় খোলার পর বা অধ্যয়নকালীন ৪টি সমান কিস্তিতে অথবা এককালীন পরিশোধ করতে পারবেন।

advertisement