advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ঝুঁকিতে ঐতিহাসিক সোনা মসজিদ, ব্যবস্থা নিতে চিঠি

তাওহীদুল ইসলাম
২২ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ২৩:০৩
advertisement

প্রাচীন বাংলার রাজধানী গৌড় নগরীর উপকণ্ঠ বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ জেলার পিরোজপুর গ্রামে অবস্থিত দেশের অন্যতম প্রাচীন মুসলিম স্থাপত্য ছোট সোনা মসজিদ। ১৪৯৪-১৫১৯ খ্রিস্টাব্দে সুলতান আলাউদ্দীন শাহর শাসনামলে ওয়াালি মোহাম্মদ নামে এক ব্যক্তি এ মসজিদ নির্মাণ করেছিলেন। যা বর্তমানে একটি সংরক্ষিত পুরাকীর্তি। এ ছাড়া ইউনেস্কো এবং ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সংরক্ষিত তালিকায়ও এ মসজিদের নাম রয়েছে। কিন্তু এখন প্রাচীন মসজিদটির পাশেই অবস্থিত মহাসড়ক, যেখান দিয়ে প্রতিনিয়ত চলাচল করছে ট্রাকসহ বিভিন্ন ভারী যান। ফলে শব্দ ও কম্পনজনিত কারণে মসজিদটির স্থায়িত্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমন অবস্থায় ওই সড়কটি সরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে। বলা হয়েছে, এ বিষয়ে ব্যবস্থা না নিলে জাতীয় এ ঐতিহ্যের ক্ষতি হওয়ার আশঙ্কা আছে।

সূত্র জানায়, সংস্কৃতি মন্ত্রণালয়ের চিঠি পেয়ে এরই মধ্যে বিষয়টি নিয়ে বৈঠক করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। ওই এলাকায় বিকল্প হিসেবে বাইপাস সড়ক নির্মাণের প্রস্তাব নিয়ে পর্যালোচনা হয় ১১ জানুয়ারি অনুষ্ঠিত বৈঠকে।

জানা গেছে, সুলতানি স্থাপত্যের রত্নখ্যাত সোনা মসজিদ পার্শ্ববর্তী রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়ক থেকে মাত্র ২০ ফুট দূরে অবস্থিত। সেখানে ভারী যানবাহন চলাচলে শব্দ ও কম্পনজনিত কারণে মসজিদটির স্থায়িত্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইতোমধ্যে এর অনেক স্থানে ফাটল দেখা দিয়েছে। সে জন্য এক কিলোমিটার দূরে একটি বিকল্প সড়কের প্রস্তাব দেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রকৌশলীরা। তবে সওজ সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বর্তমান সড়কটি সোনা মসজিদ স্থলবন্দরের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। দূরে বাইপাস করলে তা তেমন কাজে আসবে না।

এ নিয়ে সওজের রাজশাহী জোনের কর্মকর্তারা বলেন, ডাইভারশন বা সড়কটি প্রশস্ত করে কম্পন ও শব্দ কমানো যেতে পারে। তবে এটি বিকল্প সমাধান হতে পারে না। তাই সংশ্লিষ্ট এলাকা পরিদর্শনের ব্যাপারে মত দেন তারা। এ নিয়ে অনুষ্ঠিত বৈঠকে সোনা মসজিদের স্থায়িত্বের ক্ষয়ক্ষতি নিরূপণে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়। এক মাসের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

advertisement