advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

তুরস্ক ফেরত নব্য জেএমবি’র সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
২৪ জানুয়ারি ২০২১ ১৬:৫৬ | আপডেট: ২৪ জানুয়ারি ২০২১ ১৭:০৯
গ্রেপ্তার মিনহাজ হোসেন
advertisement

রাজধানীর দারুস সালাম থানা এলাকা থেকে নব্য জেএমবি’র এক সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিটের একটি টিম। গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় কোনাবাড়ি বাসস্ট্যান্ড এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত ব্যক্তির নাম মিনহাজ হোসেন (৩৮)। তিনি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির একটি অংশ নব্য জেএমবির সক্রিয় সদস্য বলে জানিয়েছে পুলিশ। গত বছরের সেপ্টেম্বরে সিরিয়া গমনের উদ্দেশে মিনহাজ তুরস্কে গিয়েছিলেন। গ্রেপ্তারের সময় তার কাছ থেকে মোবাইল ও ল্যাপটপ উদ্ধার করা হয়।

ডিএমপির কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ জানায়, মিনহাজ নব্য জেএমবির একজন সক্রিয় সদস্য। সিরিয়ার উগ্রবাদি বিদ্রোহী সংগঠন ‘হায়াত তাহরীর আল শাম’ (এইচটিএস) এর সদস্যদের সঙ্গে তার যোগাযোগ রয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন মিনহাজ। তিনি ও তার পলাতক সহযোগীরা উগ্রবাদী সংগঠনের আদর্শে উজ্জীবিত হয়ে রাজধানীতে নাশকতা সৃষ্টির পরিকল্পনার জন্য ঘটনাস্থলে মিলিত হয়েছিল।

গোয়েন্দা তথ্যের ভিত্তেতে কাউন্টার টেরোরিজম বিভাগ আরও জানায়, মিনহাজ ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সিরিয়া গমনের উদ্দেশে তুরস্কে যায়। তুরস্কে থাকাকালীন সিরীয়ার সুন্নি বিদ্রোহী গোষ্ঠী ‘হায়াত তাহরীর আল শাম’ (এইচটিএস) এর সঙ্গে যোগাযোগ করে সিরিয়া গমনের চেষ্টা করেন। কিন্তু সিরিয়ায় প্রবেশ করতে না পেরে তুরস্ক থেকে ওই বছরের ডিসেম্বরে বাংলাদেশে ফিরে আসেন।

তিনি বাংলাদেশে কথিত খিলাফত প্রতিষ্ঠার জন্য সন্ত্রাসী সংগঠন নব্য জেএমবির সদস্যদের সঙ্গে যোগাযোগ করেন। তখন থেকেই তাকে সনাক্ত ও গ্রেপ্তারের জন্য গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়। পরে গতকাল শনিবার অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশ জানিয়েছে, মিনহাজ বংশানুক্রমে বাংলাদেশের নাগরিক। তিনি কিশোর বয়সেই পরিবারের সদস্যদের সঙ্গে পাকিস্তান গমন করেন। সেখানেই বড় হন। পরে পাকিস্তান থেকে পরিবারসহ যুক্তরাষ্ট্রে গমন করেন। এ ছাড়াও, তিনি বিভিন্ন সময়ে মালয়েশিয়া, ব্রুনাই, পাপুয়া নিউগিনিসহ একাধিক দেশ ভ্রমণ করেন এবং ২০১৭ সালে বাংলাদেশে ফিরে আসেন।

গ্রেপ্তারের পর তার বিরুদ্ধে দারুস সালাম থানায় মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

advertisement
Evaly
advertisement