advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন
চীন ভ্যাকসিন ট্রায়ালের খরচ চাওয়ায় ভারতমুখী বাংলাদেশ

অনলাইন ডেস্ক
২৪ জানুয়ারি ২০২১ ২০:১৮ | আপডেট: ২৫ জানুয়ারি ২০২১ ০০:২৫
প্রতীকী ছবি
advertisement

বাংলাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিনের ট্রায়াল চালাতে চীনের প্রতিষ্ঠান সিনোভ্যাক কোম্পানি খরচের টাকা চেয়েছিল বলে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে। আজ রোববার সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, চীনের ওই প্রতিষ্ঠানটির ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে নানা প্রশ্ন রয়েছে। ওই ভ্যাকসিনের ট্রায়ালের জন্য বাংলাদেশ সরকারকে খরচ ভাগ করে নিতে বলা হয়েছিল। তবে বাংলাদেশ তাতে অস্বীকৃতি জানায় এবং দিল্লির দিকে ঝোঁকে।

ঢাকা ও দিল্লির কূটনীতিকদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের অক্টোবরের দিকে ঢাকায় ‘করোনভ্যাক’ ভ্যাকসিন সরবরাহের জন্য শেখ হাসিনা সরকারের সঙ্গে একটি চুক্তি নিয়ে আলোচনা করেছিল বেইজিং। ওই চুক্তির একটি শর্ত ছিল ঢাকাকে ক্লিনিকাল ট্রায়ালের খরচ ভাগ করে নিতে হবে।

ঢাকা থেকে ট্রায়ালের খরচ দিতে অস্বীকৃতি জানানো হলে চীনা প্রতিষ্ঠানটি বলেছিল যে, সিনোভ্যাক যেসব দেশে ক্লিনিকাল ট্রায়াল চালিয়েছে সব দেশের জন্যই একই শর্ত রাখা হবে। বাংলাদেশ এর ব্যতিক্রম হতে পারে না।

এরপরেই ঢাকা দিল্লির কাছে দ্রুত অগ্রসর হয় এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের তিন কোটি ডোজ বাণিজ্যিকভাবে সরবরাহের জন্য মোদি সরকারের মাধ্যমে সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করে।

প্রসঙ্গত, গত ২১ জানুয়ারি ঢাকায় কোভিশিল্ড ভ্যাকসিনের ২০ লাখ ডোজ উপহার হিসেবে পাঠায় ভারত। ২০২০ সালের ১৭ ডিসেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যে আশ্বাস দিয়েছিলেন তার পরিপ্রেক্ষিতেই ঢাকায় ভ্যাকসিন উপহার পাঠানো হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

advertisement
Evaly
advertisement