advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

করোনা পরীক্ষায় অ্যান্টিবডি টেস্টের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
২৪ জানুয়ারি ২০২১ ২০:২৬ | আপডেট: ২৪ জানুয়ারি ২০২১ ২৩:৩৩
প্রতীকী ছবি
advertisement

বাংলাদেশে করোনাভাইরাস পরীক্ষায় অ্যান্টিবডি টেস্ট অনুমোদন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আজ রোববার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বলেছেন, অ্যান্টিবডি টেস্টের অনুমতি দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘অনেকদিন ধরে দাবি করা হচ্ছিল অ্যান্টিবডি টেস্টের অনুমতি দেওয়ার জন্য। এখন এটা চালু করার অনুমতি দেওয়া হয়েছে। আজ আপনাদের যখন বললাম, তখন থেকেই এটা চালু হয়ে গেছে।’

শরীরে নির্দিষ্ট কোনো রোগের বিরুদ্ধে অ্যান্টিবডি বা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে কিনা, সেটি পরীক্ষা করার জন্য শরীরের রক্তের নমুনা নিয়ে অ্যান্টিবডি টেস্ট করা হয়ে থাকে। এর মাধ্যমে কেউ করোনাভাইরাস বা অন্য কনো রোগে আক্রান্ত হয়েছিলেন কিনা, সেটা বুঝতে পারা যায়।

এর আগে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটিসহ জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা অনেকবার অ্যান্টিবডি ও অ্যান্টিজেন টেস্ট চালু করার পরামর্শ দিয়েছেন। পরবর্তীতে অ্যান্টিজেন টেস্ট চালু করার অনুমতি দেওয়া হলেও এতদিন ধরে অ্যান্টিবডি টেস্টের অনুমতি ছিল না।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরও বলেন, ‘ভারত থেকে করোনাভাইরাসের ২০ লাখ টিকার ডোজ আমরা পেয়েছি। সোমবার আমাদের আরও ৫০ লাখ ভ্যাকসিন আসবে বলে আশা করছি। এ জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে।’

advertisement
Evaly
advertisement