advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

হাজী শরীয়তুল্লাহর প্রয়াণ

আমাদের সময় ডেস্ক
২৮ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ২৭ জানুয়ারি ২০২১ ২৩:৩৩
advertisement

হাজী শরীয়তুল্লাহ (১৭৮১-১৮৪০) নীলকর ও সামন্তবাদবিরোধী নেতা। তার নেতৃত্বেই ভারতবর্ষে ফরায়েজি আন্দোলন সংঘটিত হয়। তিনি শুধু ধর্মীয় সংস্কারক ছিলেন না। সংস্কার আন্দোলন পরিচালনা করেছিলেন কৃষক, তাঁতি ও অন্যান্য শ্রমজীবী মানুষকে শোষণ থেকে মুক্ত করার জন্য।

১৭৮১ সালে বাংলাদেশের মাদারীপুর জেলার চর শামাইল গ্রামে এক দরিদ্র পরিবারে হাজী শরীয়তুল্লাহর জন্ম। বাংলা উইকিপিডিয়ার তথ্যনুযায়ী ১৮৪০ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

হাজী শরীয়তুল্লাহ ১৭৯৯ সালে মক্কায় যান এবং ১৮১৮ সালে বাংলায় ফিরে আসেন। মক্কায় তিনি ভারতবর্ষের প্রখ্যাত নেতা শাহ ওয়ালিউল্লাহ এবং সৈয়দ আহমদ বেরলভীর চিন্তাধারা দ্বারা অনুপ্রাণিত হন। মক্কা থেকে দেশে ফিরে তিনি সমাজ সংস্কারে মনোনিবেশ করেন। উনিশ শতকের প্রথম দিকে এ অঞ্চলে তার নেতৃত্বে যে আন্দোলন গড়ে ওঠে তা ফরায়েজি আন্দোলন নামে পরিচিত।

হাজী শরীয়তুল্লাহর নামানুসারে বাংলাদেশের শরীয়তপুর জেলার নামকরণ করা হয়েছে। এ ছাড়া তার নামে মাদারীপুরের শিবচরে আড়িয়াল খাঁ নদের ওপরে নির্মিত সেতুটির নামকরণ করা হয়েছে হাজী শরীয়তউল্লাহ সেতু। ১৯৯৩ সালের ১০ মার্চ তার নামে বাংলাদেশ ডাক বিভাগ ডাকটিকিট বের করে।

advertisement