advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কানেকটিভিটি পানিসহ অমীমাংসিত ইস্যুতে আলোচনা হবে

নরেন্দ্র মোদি আসছেন ২৬ মার্চ

কূটনৈতিক প্রতিবেদক
২৮ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ২৮ জানুয়ারি ২০২১ ০১:০৪
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পুরোনো ছবি
advertisement

কানেকটিভিটি, পানি, রোহিঙ্গা সমস্যাসহ অমীমাংসিত ইস্যু নিয়ে আলোচনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর চূড়ান্ত করতে চার দিনের সরকারি সফরে আজ বৃহস্পতিবার দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। সফরকালে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন তিনি। এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাতে মাসুদ বিন মোমেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের একটি চিঠিও হস্তান্তর করবেন। এ ছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও তার সৌজন্য সাক্ষাৎ হতে পারে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র।

এদিকে দিল্লি যাওয়ার আগে গতকাল সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের মুখোমুখি হন পররাষ্ট্র সচিব। দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আগামী ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, গত বছর ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফরে যেসব আলোচনা হয়েছিল, সেগুলোর অগ্রগতির বিষয়ে আলোচনা হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৬ মার্চ ঢাকা আসবেন। সফরে নরেন্দ্র মোদি স্বাধীনতার ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। তার সফরে কী কী আলোচনা হবে সে বিষয় নিয়ে দিল্লিতে আলাপ হবে তার। এরই মধ্যে তিনি কানেকটিভিটি নিয়ে আলোচনা করবেন। এ ছাড়া স্বাধীনতা সড়কের উদ্বোধন ছাড়াও বেশ কিছু এমওইউ স্বাক্ষরিত হতে পারে নরেন্দ্র মোদির সফরে।

তিস্তা চুক্তির বিষয়ে সচিব বলেন, বল এখন ওদের (ভারতের) কোর্টে। আমরা এ বিষয়ে তাদের কাছ থেকে সুখবর শুনতে চাই। তিস্তা নিয়ে আমরা আলোচনা করতে চাই। এটা নিয়ে ভারতের কেন্দ্রীয় ও রাজ্য সরকার সমঝোতায় আসতে পারেনি। তবে অভিন্ন ছয় নদীর পানি বণ্টনের পাশাপাশি তিস্তা নিয়েও আলোচনা চালিয়ে যেতে চাই।

 

 

 

 

 

 

advertisement