advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আত্মরক্ষার সুযোগ পেল দুর্গাপুরের ৫০ কিশোরী

নেত্রকোনা প্রতিনিধি
২৮ জানুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ২৭ জানুয়ারি ২০২১ ২৩:৩৩
advertisement

সন্ত্রাসী ও বখাটেদের হাত থেকে নিজেদের আত্মরক্ষার সুযোগ পেল নেত্রকোর দুর্গাপুর উপজেলার ৫০ কিশোরী। উপজেলা প্রশাসনের উদ্যোগে মার্শাল আর্ট শিক্ষার মাধ্যমে আত্মরক্ষার পাশাপাশি মানুষের সেবায় এগিয়ে যাওয়ার কলাকৌশল রপ্ত করেছে তারা। গতকাল বুধবার বিকালে দুই মাসব্যাপী মার্শাল আর্ট প্রশিক্ষণ শেষে সনদপত্র বিতরণ করেন দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম। দুর্গাপুর সরকারি

বালিকা উচ্চবিদ্যালয় মাঠে মার্শাল আর্ট প্রশিক্ষক নাদিম আহমেদের (ব্ল্যাক বেল্ট, বার্মা) পরিচালনায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৫০ কিশোরী এ প্রশিক্ষণে অংশ নেয়। সনদপত্র বিতরণ অনুষ্ঠানে দুর্গাপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক বিনয় ভূষণ সাহা রায়, প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. সাইফুল ইসলাম, উপজেলা একাডেমিক সুপারভাইজার মুহাম্মদ নাসির উদ্দিন, প্রধান শিক্ষক একেএম ইয়াহিয়া, বাসন্তি রানী সাহা, স্থানীয় সাংবাদিক, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন। সপ্তাহে তিন দিন করে দুই মাসব্যাপী এ প্রশিক্ষণে কিশোরীদের আত্মরক্ষায় মার্শাল আর্টের প্রায় ১৫টি কৌশল শেখানো হয়।

সনদপত্র বিতরণ শেষে ইউএনও ফারজানা খানম বলেন, দেশের বর্তমান প্রেক্ষাপটে মেয়েদের আত্মরক্ষার কৌশল জানা থাকলে তারা ইভটিজিংসহ বড় ধরনের ঝামেলা থেকে রক্ষা পাবে। আমি এ উপজেলায় যোগদানের পর থেকেই মেয়েরা যেন সমাজে পিছিয়ে না থাকে, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়ার পাশাপাশি নৈতিক শিক্ষা, বই পড়ার অভ্যাস এবং মুক্তিযুদ্ধের ইতিহাস জানানোর জন্য শিক্ষকদের নিয়ে কাজ করছি। এ উপজেলার ৫০টি মেয়েকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মার্শাল আর্ট শেখার সুযোগ করে দিতে পেরে আমি গর্ববোধ করছি।

advertisement