advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

৭০টি দেশে ছড়িয়ে পড়েছে নতুন করোনাভাইরাস

অনলাইন ডেস্ক
২৮ জানুয়ারি ২০২১ ১৪:৫৬ | আপডেট: ২৮ জানুয়ারি ২০২১ ১৫:১২
নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস এরইমধ্যে বিশ্বের ৭০টি দেশে ছড়িয়ে পড়েছে
advertisement

যুক্তরাজ্য থেকে ছড়ানো নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস এরইমধ্যে বিশ্বের ৭০টি দেশে ছড়িয়ে পড়েছে। গতকাল বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ তথ্য জানায়।

ডব্লিউএইচও জানায়, গত সোমবার পর্যন্ত ৭০ দেশে এ ভাইরাসের বিস্তার ঘটেছে। শুধু গত সপ্তাহেই ১০টিরও বেশি দেশে নতুন বৈশিষ্ট্যের ভাইরাসটি শনাক্ত করা হয়। করোনার এ ধরন ভিওসি ২০২০১১২/০১ কিংবা বি.১.১.৭ হিসেবে পরিচিত, যা ভাইরাসটির আগের ধরনগুলোর চেয়ে দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে পারে বলে প্রমাণিত হয়েছে। তবে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার কোভিড টিকা নতুন বৈশিষ্ট্যের করোনার বিরুদ্ধেও কার্যকর বলে দাবি করা হয়েছে।

ডব্লিউএইচও তাদের বিবৃতিতে বলে, আফ্রিকাতে অন্য একটি স্ট্রেইন পাওয়া গেছে। যার নাম দেওয়া হয়েছে ৫০১ওয়াই.ভি২। এক সপ্তাহ আগেও এই স্ট্রেইন ৮টি দেশে এর অস্তিত্ব ছিল। কিন্তু এখন ৩১টি দেশে এর উপস্থিতি পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, গত সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যে শনাক্ত হওয়া ভাইরাসের ধরনটি অন্তত ৭০ শতাংশ বেশি হারে বিস্তার ঘটাতে পারে। বর্তমানে বিশ্বে যে টিকাগুলো রয়েছে সেগুলো করোনাভাইরাসের প্রথম দিকের ধরন ঠেকানোর চিন্তা করে তৈরি করা হয়েছে। তবে বিজ্ঞানীদের বিশ্বাস, এটি নতুন ধরন ঠেকাতেও কাজ করবে, যদিও তা নিয়ে তারা পুরোপুরি নিশ্চিত নন।

 

advertisement
Evaly
advertisement