advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মাতৃভাষা দিবসের নাটকে ‘আমার বর্ণমালা’

বিনোদন প্রতিবেদক
২১ ফেব্রুয়ারি ২০২১ ১১:৫৪ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ১৩:১৭
‘আমার বর্ণমালা’ নাটকের একটি দৃশ্য
advertisement

ওহাব মাস্টার মুক্তিযোদ্ধার সন্তান। ১৯৭১ সালে রাজাকাররা রাতের আঁধারে অতর্কিতভাবে তাদের বাড়িতে আগুন দিলে সেই রাতে ছোট্ট ওহাবের হাতে বর্ণমালার বই তুলে দিয়ে কান্না করে বাবা বলেছিলো ‘বাবা তুই আমার বর্ণমালাকে বাঁচা’। বর্ণমালার বই হাতে ওহাব দৌড়ে বের হতে পারলেও তার বাবা-মা তার চোখের সামনে আগুনে পুড়ে মারা যায়।

তারপর থেকে ওহাব তার বাবার দেওয়া আমার বর্ণমালাকে নতুন প্রজন্মের কাছে পৌঁছানোর গুরু দায়িত্ব নেয়। কিন্তু সমস্যা হলো অন্য জায়গায়। ওহাব যে স্কুলের শিক্ষক তার হেড মাস্টার শিক্ষা অফিসারের যোগসাজশে বাংলা মিডিয়াম ভেঙে ইংলিশ মিডিয়াম করার পাঁয়তারা করছেন। তাদের পরিকল্পনায় পথের কাঁটা হয়ে ওঠেন বাংলার শিক্ষক ওহাব মাস্টার। তাই রাতের আঁধারে হেডমাস্টার ভাড়াটিয়া খুনি দিয়ে ওহাব মাস্টারকে খুন করায়।

২১ শে ফেব্রুয়ারি সকালবেলা বর্ণ আপার নেতৃত্বে পথশিশু শিশু কিশোর-কিশোরীরা প্রভাত ফেরীতে ফুল হাতে এগিয়ে আসার পর শহীদ মিনারের সামনে লোকজনের জটলা ঠেলে এগিয়ে এসে দেখে সেখানে ওহাব মাস্টারের লাশ পড়ে আছে- এমনই এক গল্প নিয়ে নির্মিত হয়েছে মাতৃভাষা দিবসের বিশেষ নাটক ‘আমার বর্ণমালা’। সীমান্ত সজলের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, মৌসুমী হামিদ, কায়েস চৌধুরীসহ আরও অনেকে।

নির্মাতা জানান, ‘আমার বর্ণমালা’ নাটকটি প্রচার হবে আজ রাত ৮টায় মাছরাঙা টেলিভিশনে।

advertisement
Evaly
advertisement