advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কাতারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

কাজী শামীম,কাতার
২১ ফেব্রুয়ারি ২০২১ ২০:৫৮ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ২০:৫৮
advertisement

ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর মধ্যদিয়ে কাতারের বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় পালন করা হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। নিরাপদ স্বাস্থ্যবিধী মেনে এ আয়োজন করে দূতাবাস।

স্থানীয় সময় আজ রোববার সকালে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয় এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে ভাষা শহীদসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এছাড়া ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতাও পালন করা হয়। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

অমর একুশে আলোচনায় কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ৫২’র শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ‘ভাষা আন্দোলনের পথ ধরে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সূচনা হয়, যার ফলশ্রুতিতে ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় প্রবাসীদের অবদান রাখার আহ্বান জানিয়ে রাষ্ট্রদূত আরও বলেন, ‘এ অবদানের মধ্য দিয়ে ভাষা শহীদ এবং স্বাধীনতার সূর্য সন্তানদের আত্নত্যাগের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা সম্ভব হবে।’

মুজিববর্ষ পালন উপলক্ষে দূতাবাস কর্তৃকগৃহীত কর্মসূচি প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, আগামী মার্চ থেকে ডিসেম্বর ২০২১ পর্যন্ত ‘বঙ্গবন্ধু সংলাপ’ নামে একটি সাক্ষাৎকার সিরিজের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে যেখানে বীর মুক্তিযোদ্ধা, কাতারের বিভিন্ন পেশাজীবী শ্রেণি, নারী উদ্যোক্তা ও নতুন প্রজন্মের শিশু কিশোরদের অংশগ্রহণ থাকবে। এছাড়া, সমকালীন এবং সর্বকালীন প্রেক্ষাপটে বঙ্গবন্ধু শীর্ষক একটি ভিডিও চিত্র নির্মাণেরও উদ্যোগ নেওয়া হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষেও বিস্তারিত কর্মসূচি নেওয়া হয়েছে। সভায় ১৯৫২ সালের ভাষা আন্দোলনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

advertisement
Evaly
advertisement