advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

চীনে বর্ণিল আয়োজনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চীন প্রতিনিধি
২২ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৫২ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ১৫:০১
ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান জানাচ্ছেন শিক্ষার্থীরা। ছবি : আমাদের সময়
advertisement

মাতৃভাষা ও মাতৃভূমির প্রতি গভীর শ্রদ্ধা ও দেশপ্রেমের চেতনা বুকে নিয়ে চীনের ঝেজিয়াং প্রদেশে হুঝো শহরে অবস্থিত হুঝো বিশ্ববিদ্যালয়ে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা দিনব্যাপী নানা কর্মসূচি আয়োজন করেন।

গতকাল রোববার হুঝো বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ কমিউনিটি আয়োজন করে এই অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হুঝো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মিষ্টার গাও।

শিক্ষার্থীরা প্রভাতফেরী, শহীদ বেদীতে পুষ্প অর্পণ এবং ভাষা শহীদদের প্রতি সন্মান প্রদর্শন, মাতৃভাষা এবং ভাষা শহীদদের জীবনী নিয়ে আলোচনা সভা, দেয়ালিকা লেখন ও প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, অমর একুশে স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করেন।

গতকাল রোববার সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে ফুলের তোড়া নিয়ে শহীদ বেদীতে আসতে থাকে হুঝো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা। তারা ব্যানার হাতে নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান পদক্ষিণ করেন। সকাল ৭ টায় শহীদ বেদীতে পুষ্প অর্পণ করে সন্মান প্রদর্শন করেন।

এরপর অনুষ্ঠিত হয় মাতৃভাষা এবং ভাষা শহীদদের জীবনী নিয়ে আলোচনা সভা। আলোচনা সভায় বক্তব্য রাখেন- হুঝো বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি মোস্তাক আহমেদ নিশাত, হুঝো বিশ্ববিদ্যালয়ের অফিস সহকারী রায়হান আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী শামিম, উত্তম, সাকিব, সাব্বির, জেবি, ফারহান, নোমানসহ অন্যান্যরা। বক্তারা তাদের আলোচনায় ভাষা শহীদদের ত্যাগের কথা তুলে ধরেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল দেয়ালিকা লেখন ও প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং অমর একুশে স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট। দেয়ালিকা লেখনে প্রথম স্থান অধিকার করেন জাকির হোসেন, দ্বিতীয়য় স্থান অধিকার করেন আফিফ। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে লাবনি, দ্বিতীয় স্থান অধিকার করেন নাইম।

বিকেলে ক্রিকেট টুর্নামেন্টের শেষে বিজয়ীদের হাতে পুরস্কার প্রদান এবং প্রধান অতিথির সমাপনী বক্তব্য মধ্য দিয়ে কর্মসূচি শেষ হয়।

advertisement
Evaly
advertisement