advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সেই শহীদ স্মৃতিফলকে শ্রদ্ধা স্পেন প্রবাসীদের

লোকমান হোসেন,স্পেন
২৪ ফেব্রুয়ারি ২০২১ ১১:৪৫ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১১:৪৫
advertisement

ভাষার মাসে স্পেনের বার্সেলোনায় অবস্থিত একমাত্র শহীদ স্মৃতিফলক ঝাপসা করে দেওয়ার অপচেষ্টা চালানো হয়েছিল। ফলকে রঙ লেপে দিয়েছিল দুষ্কৃতিকারীরা। সেই স্মৃতিফলকেই পুষ্পস্তবক অর্পন করে স্থানীয় প্রবাসীরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন।

২১ ফেব্রুয়ারি স্থানীয় পেদ্র চত্বরে বায়ান্নর ভাষা শহীদদের স্মরণে নির্মিত একমাত্র শহীদ স্মৃতিফলকটিতে শ্রদ্ধা জানান বার্সেলোনা প্রবাসীরা। এ বছর করোনা পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে মাতৃভাষা দিবস পালন করা হয়।

ভাষা শহীদদের স্মরণ ও শ্রদ্ধা জানাতে শহীদ স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পন করেন বার্সেলোনায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কাউন্সেলর রামন পেদ্র বারনাউস ও স্থানীয় সংসদ সদস্য রবার্ট মাসি নাহার। এরপর পুষ্পস্তবক অর্পণ করে স্পেন-বাংলা প্রেসক্লাব, বাংলা স্কুল বার্সেলোনা, ঢাকা জেলা সমিতি কাতালোনিয়া, এসোসিয়েশন কুলতুরাল দে সুনামগঞ্জ এন কাতালোনিয়া, বাংলাদেশ মহিলা সমিতি এন কাতালোনিয়া, বন্ধুসুলভ মহিলা সংগঠন, গোলাপগঞ্জ এসোসিয়েশন বার্সেলোনা, ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম স্পেন, স্পেনের মূলধারার রাজনৈতিক দল ইআরসি, কাতালোনিয়া আওয়ামী লীগ, কাতালোনিয়া বিএনপি, কাতালোনিয়া যুবলীগ, কাতালোনিয়া যুবদল, শান্তাকলমা বিএনপি, বাংলাদেশ আওয়ামী মুজিব সৈনিক লীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২১ ফেব্রুয়ারি বার্সেলোনা সিটি কর্পোরেশনের উদ্যোগে স্থানীয় পেদ্র চত্বরে বায়ান্নর ভাষা আন্দোলনে নিহত শহীদদের স্মরণ ও শ্রদ্ধা জানিয়ে একটি স্থায়ী শহীদ স্মৃতি ফলক নির্মাণ করা হয়। এর ফলে বায়ান্নর একুশে ফেব্রুয়ারির ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা স্থায়ী স্মৃতি ফলকের পাশাপশি একুশে ফেব্রুয়ারি উদযাপনের একটি নির্দিষ্ট জায়গাও পেয়েছেন। এই স্মৃতি ফলকে ‘প্রোগ্রামা দে মেমোরিয়াস, ২০১৯’ শিরোনামে সম্মুখ অংশে বাংলায় লিখিত আছে- ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি, যা বাংলা ভাষার আন্তর্জাতিক স্বীকৃতির আন্দোলনের জন্য পরিচিত। নিচের অংশে শহীদ মিনারের প্রতিকৃতির ছবির নীচে কেন্দ্রীয় শহীদ মিনার বাংলাদেশ ১৯৫২ এবং বার্সেলোনা সিটি করপোরেশনের লোগো দেওয়া আছে। আর স্মৃতি ফলকের পেছনের অংশে লেখাগুলো কাতালান ভাষায় লিপিবদ্ধ করা আছে।

advertisement