advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কাশ্মীরে গোলাগুলি বন্ধে ভারত-পাকিস্তানের মধ্যে চুক্তি

অনলাইন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৫:১৮ | আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৫৪
কাশ্মীরে বিরোধপূর্ণ সীমান্ত এলাকায় গোলাগুলি বন্ধে একমত হয়েছে ভারত ও পাকিস্তান
advertisement

কাশ্মীরে বিরোধপূর্ণ সীমান্ত এলাকায় গোলাগুলি বন্ধে একমত হয়েছে ভারত ও পাকিস্তান। আজ বৃহস্পতিবার সকালে ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর অপারেশনাল প্রধানদের (ডিজিএমও) মধ্যে আলোচনায় একমত হয় দুই দেশ।

পাকিস্তান সেনাবাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বিবৃতিতে বলা হয়েছে, নিয়ন্ত্রণরেখা ও অন্যান্য সেক্টরে সব ধরনের চুক্তি, সমঝোতা ও অস্ত্র বিরতির ওপর ‘কড়া নজরদারি’ বহাল রাখার ব্যাপারে সম্মত হয়েছে দুই দেশ। আগামীকাল শুক্রবার মধ্যরাত থেকে তা কার্যকর হবে।

কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ দীর্ঘদিনের। ২০০৩ সালে নিয়ন্ত্রণরেখায় অস্ত্রবিরতি কার্যকরে সম্মত হয় দুই দেশ। আনুষ্ঠানিকভাবে তা বহাল থাকলেও প্রায়ই লঙ্ঘনের পাল্টাপাল্টি অভিযোগ ওঠে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত বছর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতীয় ছোট অস্ত্র, মর্টার শেল এবং কামানের গুলিতে অন্তত ২৮ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। এছাড়া ২৫৭ জন আহত হয়েছে।

পাকিস্তান আরও জানায়, এ বছরের ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১৭৫ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে এবং এতে আটজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।

অন্যদিকে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২০২০ সালে পাকিস্তান অন্তত ৫ হাজার ১৩৩ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। যার ফলে ২২ জন বেসামরিক এবং ২৪ জন ভারতীয় সেনা নিহত হয়। এর পাশাপাশি ১৯৭ জন আহত হয়েছে।

advertisement