advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

এবার জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৪১ | আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ২০:২৭
প্রতীকী ছবি
advertisement

বহুজাতিক ওষুধ ও প্রসাধনী কোম্পানি জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার দেশটির একটি স্বতন্ত্র বিশেষজ্ঞ প্যানেল একক ডোজের জনসন অ্যান্ড জনসনের করোনা টিকার জরুরি অনুমোদন দিয়েছে। আগামী সপ্তাহেই এই টিকার ৩০ লাখ ডোজ যুক্তরাষ্ট্রে সরবরাহ করা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের পাশাপাশি ভোক্তা ও শিল্প প্রতিনিধিদের সমন্বয়ে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) গঠিত ২২ সদস্যের কমিটি দীর্ঘ ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেন।গত ডিসেম্বরে ফাইজার ও মডার্নার অনুমোদনের পর যুক্তরাষ্ট্রে তৃতীয় টিকা হিসেবে জরুরি ব্যবহারের অনুমোদন (ইইউএ) পেল জনসন অ্যান্ড জনসন।

গতকাল বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘যদি এফডিএ নতুন টিকা ব্যবহারের অনুমোদন দেয়, জনসন অ্যান্ড জনসন যাতে দ্রুত এটি উৎপাদন করতে পারে সে ব্যাপারে আমাদের পরিকল্পনা রয়েছে।’

যুক্তরাষ্ট্রের প্রশাসনিক কর্মকর্তারা চলতি সপ্তাহের শুরুর দিকে আশা প্রকাশ করেছেন, অনুমোদনের অপেক্ষায় থাকা টিকার অনুমোদন পেলে আগামী সপ্তাহে তিন থেকে চার মিলিয়ন ডোজ টিকা সরবরাহ পাওয়া যাবে।

বৈঠকের আগে এফডিএ তাদের রিপোর্টে বলেছে, করোনার নতুন ভ্যারিয়ান্টসহ সব ধরনের করোনার বিরুদ্ধে এই টিকা অধিকতর কার্যকর।

৪০ হাজার লোকের মধ্যে বৈশ্বিক ট্রায়ালে এই ভয়ংকর রোগের বিরুদ্ধে টিকাটি ৮৫.৪ শতাংশ কার্যকর, তবে রোগটির মডারেট ফর্মে কার্যকারিতা কমে ৬৬.১ শতাংশ দাঁড়ায়। দুই ডোজের ফাইজার ও মডার্নার টিকার কার্যকারিতা ৯৫ শতাংশ।

advertisement