advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সোনালী ব্যাংকের আড়াই কোটি গ্রাহকের টাকা লেনদেন এখন বিকাশে

নিজস্ব প্রতিবেদক
২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫০ | আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫৩
সোনালী ব্যাংক এবং বিকাশ যৌথ সেবা প্রদান করবে।
advertisement

সোনালী ব্যাংকের আড়াই কোটি গ্রাহক এখন তাৎক্ষণিক বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে পারবেন এবং বিকাশ থেকে সোনালী ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমাও দিতে পারবেন। ফলে ব্যাংকিং সময়সীমার মধ্যে নির্ধারিত শাখায় গিয়ে লেনদেনের বাধ্যবাধকতা এড়িয়ে গ্রাহক প্রয়োজন অনুযায়ী যেকোনো স্থান থেকে লেনদেন করার আরও স্বাধীনতা পেলেন।

গত বুধবার দেশের রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক এবং দেশের মোবাইল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ রাজধানীর একটি হোটেলে এই যৌথ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করে।

সরকারের ডিজিটাল বাংলাদেশ লক্ষ্যপূরণে ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে দেশের মানুষের জীবনমানের সার্বিক উন্নয়নে এই যৌথ সেবা চালু করা হয়েছে। এর মাধ্যমে দেশজুড়ে সোনালী ব্যাংকের ১ হাজার ২২৫টি শাখার সকল গ্রাহকের জন্য ব্যাংকিং লেনদেন আরও সহজ এবং সময় ও খরচ সাশ্রয়ী হলো।

এই সেবা পেতে প্রথমে গ্রাহকদের বিকাশ অ্যাকাউন্ট ও সোনালী ব্যাংকের অ্যাকাউন্টের মধ্যে লিংক স্থাপন করতে হবে। লিংক স্থাপনের ক্ষেত্রে উভয় অ্যাকাউন্টের তথ্য একই হতে হবে। লিংক স্থাপন হয়ে গেলে বিকাশ অ্যাপের ‘অ্যাড মানি’ এর মাধ্যমে সোনালী ব্যাংক অ্যাকাউন্ট থেকে সহজেই বিকাশ অ্যাকাউন্টে টাকা নিয়ে আসতে পারবেন এবং প্রয়োজনমতো ব্যবহার করতে পারবেন।

আবার ব্যাংকে না গিয়ে সোনালী ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়াসহ ডিপিএস, ঋণের কিস্তিসহ নানাবিধ সেবা বিকাশ অ্যাপের ‘ট্রান্সফার মানি’এর মাধ্যমে গ্রাহকগণ ঘরে বসেই নিতে পারবেন। উল্লেখ্য, অ্যাড মানি বা ট্রান্সফার মানি উভয় ক্ষেত্রেই বাংলাদেশ ব্যাংক নির্ধারিত ‘ট্রানজেকশন লিমিট’প্রযোজ্য হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেন, ‘ডিজিটাল আর্থিক লেনদেনের সেবাগুলো সাধারণ মানুষকে করোনাকালীন চ্যালেঞ্জ মোকাবিলায় আরও বেশি সক্ষমতা দিয়েছে। একই সাথে এই সেবার গুরুত্ব এবং উপযোগিতাকে আরো স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছে। বৃহত্তম দুটি সরকারি-বেসরকারি আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের এমন যৌথ উদ্যোগ নিঃসন্দেহে আর্থিক অন্তর্ভুক্তিসহ সব ধরনের ডিজিটাল আর্থিক সেবা নিশ্চিত করার পথকে আরও সুগম করলো।’

সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, ‘গ্রাহক তার প্রয়োজনমত যেকোনো সময় যেকোনো স্থান থেকে দিন-রাত ২৪ ঘন্টাই ব্যাংকের অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা স্থানান্তরের মাধ্যমে নিকটবর্তী বিকাশ এজেন্ট পয়েন্ট থেকে নগদ টাকা ক্যাশ আউট করার সুযোগ পাবেন এবং একইভাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমাও করতে পারবেন।’

বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর বলেন, ‘সোনালী ব্যাংকের মত দেশের রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক ও গ্রাহকবান্ধব প্রতিষ্ঠানের সঙ্গে বিকাশ যুক্ত হওয়ায় এখন যেকোনো সময় যেকোনো প্রান্তে উভয় প্রতিষ্ঠানের গ্রাহকেরই একে অন্যের সেবা পাওয়ার সুযোগ নিশ্চিত হলো।’

অনুষ্ঠানে সোনালী ব্যাংকের চিফ এক্সিকিউটিভ অফিসার ও ম্যানেজিং ডিরেক্টর মো. আতাউর রহমান প্রধান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলামসহ সোনালী ব্যাংক ও বিকাশের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

advertisement