advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আইসিসি টেস্ট র‌্যাংকিং তিন নম্বরে অশ্বিন

ক্রীড়া ডেস্ক
১ মার্চ ২০২১ ০০:০০ | আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ২২:১৪
advertisement

চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজে দুরন্ত বোলিংয়ের সুবাদে ব্যক্তিগত আইসিসি র‌্যাংকিংয়ে বড়সড় লাফ দিলেন রবিচন্দ্রন অশ্বিন। বোলারদের তালিকায় চার ধাপ উন্নতি করে প্রথম তিনে ঢুকে পড়লেন টিম ইন্ডিয়ার তারকা স্পিনার। আইসিসির সদ্য প্রকাশিত র‌্যাংকিং তালিকা অনুয়ায়ী অশ্বিন এই মুহূর্তে বিশ্বের তিন নম্বর টেস্ট বোলার। বোলারদের প্রথম দশে অশ্বিনই এই মুহূর্তে একমাত্র স্পিনার। অন্যদিকে দুই দিনে শেষ হওয়া আহমেদাবাদ টেস্টে দারুণ ব্যাটিংয়ের পুরস্কার পেয়েছেন রোহিত শর্মা। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র্যংাংকিংয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন ভারতীয় এই ওপেনার।

ব্যাটসম্যানদের র্যংাংকিংয়ের প্রথম সাতটি জায়গায় হয়নি কোনো পরিবর্তন। আগের মতোই শীর্ষে কেন উইলিয়ামসন। দুই ধাপ নিচে নেমে এখন দশম স্থানে চেতেশ্বর পুজারা। ১০ থেকে ১১ নম্বরে নেমে গেছেন বেন স্টোকস। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৫৩ রান করা জ্যাক ক্রলি এগিয়েছেন ১৫ ধাপ, আছেন ৪৬তম স্থানে। বোলারদের শীর্ষ দুইয়ে আগের মতোই অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও নিউ জিল্যান্ডের নিল ওয়্যাগনার।

তিন ধাপ পিছিয়ে ছয় নম্বরে আছেন জেমস অ্যান্ডারসন। দ্বিতীয় টেস্ট শেষে ৬ নম্বরে নেমে যাওয়া স্টুয়ার্ট ব্রড আরও এক ধাপ পিছিয়ে এখন সাতে। নবম স্থানে নেমে গেছেন ভারতের জাসপ্রিত বুমরাহ। আটে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। ম্যাচে ১১ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার আকসার প্যাটেল দিয়েছেন লম্বা লাফ। ৩০ ধাপ এগিয়ে তিনি এখন ৩৮তম স্থানে। জ্যাক লিচ ৩ ধাপ ওপরে উঠে এখন ২৮তম। বল হাতে প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া জো রুট এগিয়েছেন ১৬ ধাপ। অলরাউন্ডাদের র্যংাকিংয়ের শীর্ষ স্থানগুলোয় নেই কোনো বদল। চূড়ায় জেসন হোল্ডার ও দুইয়ে রবীন্দ্র জাদেজা। পরের তিনটি স্থানে স্টোকস, সাকিব আল হাসান ও অশ্বিন।

র্যংাংকিং প্রকাশের ক্ষেত্রে একটি পরিবর্তন এনেছে আইসিসি। আগামী মার্চ থেকে সাপ্তাহিকভাবে র্যংাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করা হবে। প্রতি মঙ্গলবার নারীদের ও বুধবার পুরুষদের র্যংাংকিং দেওয়া হবে।

advertisement