advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
১ মার্চ ২০২১ ১৫:৪৩ | আপডেট: ১ মার্চ ২০২১ ১৫:৪৩
কর্মশালায় এসিআই মটরস্ জাপানী ইয়ানমারসহ অন্যান্য আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করে। ছবি : এসিআই মটরস্
advertisement

রংপুরে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের কর্মসূচি অবহিত করণের জন্য আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার রংপুর জেলা পরিষদ মিলনায়তনে প্রকল্পের এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

দেশের কৃষিখাতকে উন্নত ও বেগবান করার লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণের নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। তারই ধারাবাহিকতায় আধুনিক ও উন্নতমানের সকল কৃষি যন্ত্রপাতি সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে নতুন আইডিয়া নিয়ে কাজ করছে কৃষি যন্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান এসিআই মটরস্।

ইতিমধ্যে শুরু হয়েছে খামার যান্ত্রিকীকরণের ৩ হাজার ২০ কোটি টাকার প্রকল্প। এরই অংশ হিসেবে প্রকল্পের কর্মসূচি অবহিত করণের জন্য এই কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত কর্মশালায় দেশের প্রধান এসিআই মটরস্ জাপানী ইয়ানমারসহ অন্যান্য আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করে। প্রদর্শিত যন্ত্রগুলোর মধ্যে ছিল- ধান ও গম কাঁটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করার অত্যাধুনিক মেশিন জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার ও চারা লাগানোর মেশিন রাইস ট্রান্সপ্লান্টার।

এসময় বিক্রয়োত্তর সেবাকে আরও আধুনিক করার জন্য প্রদর্শিত হয় ইয়ানমার সার্ভিস এক্সপ্রেস ভ্যান যা দ্বারা হাওর ও অন্যান্য এলাকায় অন দ্যা স্পট সার্ভিস প্রদান করা সম্ভব হবে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবমো. মেসবাহুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহসহ কৃষি অধিদপ্তরের আঞ্চলিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০২০ সালের বোরো মৌসুমে করোনার কঠিন বিপর্যয়ের সময়ও ৭৫০ টিরও বেশি ইয়ানমার কম্বাইন হারভেস্টার সরবরাহ করে বাংলাদেশের কৃষি ক্ষেত্রে এক বিপ্লব সৃষ্টি করেছে এসিআই মটরস্।

 

 

advertisement