advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মিয়ানমারে আবার গুলি
‘আসিয়ানের জন্য পরীক্ষা’

আমাদের সময় ডেস্ক
৩ মার্চ ২০২১ ০০:০০ | আপডেট: ৩ মার্চ ২০২১ ১৩:৪৪
advertisement

মিয়ানমারে শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক অধিকার আদায়ে চলমান বিক্ষোভে আবারও গুলি চালিয়েছে পুলিশ। গতকাল মঙ্গলবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কালেতে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি করে- এতে চারজন আহত হয়েছেন। গত রবিবার বিভিন্ন শহরে গুলিতে ১৮ জন নিহত হওয়ার পর গতকাল এ গুলির ঘটনা ঘটল। খবর রয়টার্স।

প্রতিবাদে অংশ নেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক রয়টার্সকে জানান, আন্দোলনকারীদের দিকে পুলিশ এগিয়ে আসার সময় তারা পুলিশের দিকে বিভিন্ন জিনিস ছুড়ে মারে। জবাবে পুলিশ গুলি করে। এতে চারজন আহত হন। এ ছাড়া রাবার বুলেটে আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। ওই শিক্ষক জানান, পুলিশ এমন আচরণ করছে যেন আমরা যুদ্ধক্ষেত্রে আছি। আমি অত্যন্ত ক্ষুব্ধ ও ব্যথিত হয়েছি।

এদিকে এবারের আসিয়ান সম্মেলন মিয়ানমার প্রশ্নে ‘লিটমাস টেস্ট’ হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। আঞ্চলিক এ জোটের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল বৈঠক

সময়সূচি অনুযায়ী গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হওয়ার কথা। এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত বৈঠক অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে গত সোমবার সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভান বালাকৃষ্ণা এক টেলিভিশন সাক্ষাৎকারে মিয়ানমারে গৃহবন্দি নেত্রী অং সান সু চিসহ অন্য নেতাদের মুক্তির দাবি করেন এবং সহিংসতা বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। এ ছাড়া ইন্দোনেশিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. মার্তি নাতালিগাওয়া বলেন, মিয়ানমারের সেনাকে অবশ্যই নিরপরাধ নাগরিকদের ওপর গুলি করা বন্ধ করতে হবে। তিনি দেশটিতে সব পক্ষকে আলোচনায় বসে সংকট সমাধানের আহ্বান জানান। দক্ষিণ এশীয় আঞ্চলিক এ জোট (আসিয়ান) মিয়ানমারের বিরুদ্ধে কী ধরনের অবস্থান নেয়, কূটনীতিক মহল সেদিকে কড়া নজর রাখছে।

মিয়ানমারে ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে দেশটির সেনাবাহিনী ক্ষমতা গ্রহণ করে। প্রথম থেকেই সেনাবিরোধী বিক্ষোভে উত্তাল হতে থাকে মিয়ানমার। কিন্তু গত শনিবার থেকে পুলিশ মারাত্মক বেপরোয়া আচরণ করতে থাকে। আন্দোলনকারীদের বেধড়ক লাঠিপেটা থেকে তাদের ওপর প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করে। গত রবিবার ছিল চলমান আন্দোলনের সবচেয়ে রক্তাক্ত দিন। ওইদিন ১৮ নিহত হন এবং আহত হন ৩০ জন।

 

advertisement