advertisement
advertisement

সব খবর

advertisement
DBBL
advertisement
advertisement

পাপুলের আসনে উপনির্বাচন ১১ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক
৩ মার্চ ২০২১ ২০:৪৫ | আপডেট: ৩ মার্চ ২০২১ ২২:১৭
advertisement

ফৌজদারি অপরাধে দণ্ডপ্রাপ্ত হয়ে সংসদ সদস্য পদ হারানো শহীদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন ১১ এপ্রিল অনুষ্ঠিত হবে। মনোয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ মার্চ, বৃহস্পতিবার। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৯ মার্চ, শুক্রবার। প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ, বুধবার।

আজ বুধবার নির্বাচন কমিশন ভবনে এক বৈঠক শেষে এসব তথ্য জানান ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। ইভিএমে এ উপনির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয় কমিশন সভায়। এ উপনির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে।

সচিব বলেন, ‘অংশগ্রহণমূলক নির্বাচনের আশা করছে কমিশন। এই দিন ১১টি পৌরসভা ৩৭১ টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।’

এর আগে ২২ ফেব্রুয়ারি সংসদ সচিবালয় পাপুলের সংসদ সদস্য পদ বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে গত ২৮ জানুয়ারি থেকে তার পদ শূন্য দেখানো হয়েছে।

সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, কুয়েতে ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শহীদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য পদে থাকার যোগ্য নয়। সেই কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি হতে তার আসন শূন্য হয়েছে।

ঘুষ দেওয়ার মতো ফৌজদারি অপরাধে চার বছরের সাজাপ্রাপ্ত হয়ে কুয়েতের কারাগারে বন্দী এখন পাপুল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র সংসদ সদস্য ছিলেন তিনি।

শহিদ ইসলাম পাপুলকে চার বছরের কারাদণ্ডের পাশাপাশি ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা জরিমানা করেছেন। তবে তার বিরুদ্ধে আনা মানব ও অর্থপাচারের অভিযোগে শাস্তি এখনও ঘোষণা করা হয়নি। গত বছর ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) পাপুলকে সেদেশে গ্রেফতার করে। তখন থেকে তিনি কুয়েতের কারাগারে বন্দী।

ইউনিয়ন পরিষদের মধ্যে প্রথম ধাপে ভোট হবে কক্সবাজার, নোয়াখালী, চট্টগ্রাম, চাঁদপুর, খুলনা, বাগেরহাট, সুনামগঞ্জ, মাদারীপুর, গাজীপুর, নরসিংদী, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, বরিশাল, সাতক্ষীরা, পটুয়াখালী ও রংপুর জেলার ৩৭১টি ইউনিয়ন পরিষদে। এর মধ্যে ৩০ টিতে ইভিএম ব্যবহার করা হবে। এছাড়া, ইভিএম এ ভোট হবে ১১টি পৌরসভা আর লক্ষ্মীপুর-২ আসনে।

advertisement