advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

এইচ টি ইমাম আর নেই

৪ মার্চ ২০২১ ০২:৩৯
আপডেট: ৪ মার্চ ২০২১ ০২:৩৯
advertisement

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই। গতকাল বুধবার রাত ১টায় সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি মারা যান (ইন্না লিল্লাহি ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৮২ বছর। এইচ টি ইমামের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ মন্ত্রিপরিষদের অনেকে শোক প্রকাশ করে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন।
এইচ টি ইমাম দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগছিলেন। সম্প্রতি অসুস্থতা বাড়লে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। প্রায় দুই সপ্তাহ ধরে তিনি সেখানে চিকিৎসাধীন ছিলেন।
আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া দলের উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমামের মৃত্যুর খবর জানিয়ে বলেছেন, জানাজা ও দাফনের বিষয়টি পরে জানানো হবে।
হোসেন তৌফিক ইমামের জন্ম ১৯৩৯ সালে। তবে রাজনৈতিক ও প্রশাসনিক মহলে তিনি এইচ টি ইমাম নামেই পরিচিত।
বাবার চাকরি সূত্রে তার শৈশব-কৈশোর কেটেছে বিভিন্ন জেলায়। ম্যাট্রিক পাস করেন ঢাকা কলেজিয়েট স্কুল থেকে। ইন্টারমিডিয়েট পাস করেন পাবনা এডওয়ার্ড কলেজ থেকে। রাজশাহী কলেজ থেকে বিএ ডিগ্রি নিয়ে তিনি ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, অর্থনীতিতে এমএ ডিগ্রি নেন। তখন তিনি বাম ছাত্র সংগঠনে যুক্ত ছিলেন। ২০১৪ সাল থেকে তিনি প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন তিনি অস্থায়ী বাংলাদেশ সরকারের প্রথম মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করেন। ১৬ ডিসেম্বর ১৯৭১-এর পর তিনি স্বাধীন বাংলাদেশেও একই দায়িত্ব পালন করেন।

advertisement