advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

করোনার উৎস নিয়ে অন্তর্বর্তী প্রতিবেদন বাতিলের পরিকল্পনা

অনলাইন ডেস্ক
৬ মার্চ ২০২১ ২১:৫৫ | আপডেট: ৬ মার্চ ২০২১ ২২:৩৭
উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দল। ছবি : এএফপি
advertisement

করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনের উহানে পরিচালিত একটি অন্তবর্তী তদন্ত প্রতিবেদন বাতিলের পরিকল্পনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক গবেষকদের একটি দল নতুন করে অনুসন্ধানের জন্য আবেদন করেছে। ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

করোনার উৎপত্তি নিয়ে উহানে অনুসন্ধান পরিচালনার জন্য বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনার রয়েছে। চীনের পক্ষ থেকে তদন্ত দলকে শুরুর দিকের কোভিড-১৯ সংক্রমণ–সংক্রান্ত মূল তথ্য দিতে অস্বীকার করা হয়। ওয়াশিংটনের অভিযোগ, চীন প্রাথমিক মহামারির তথ্য লুকিয়েছে। এ ছাড়া তদন্তদলের চীন সফরের শর্ত নিয়েও সমালোচনা করে ওয়াশিংটন।

আন্তর্জাতিক তদন্তকারী দলটি গত জানুয়ারিতে চীন সফরে যায় এবং চার সপ্তাহ সেখানে গবেষণা চালায়। কিন্তু তাদের স্থানীয় সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে কথা বলতে দেওয়া হয়নি। এ ছাড়া ১৪ দিন কোয়ারেন্টিনে কাটাতে হয়েছিল বলে ওয়াশিংটনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

উহান শহরে তদন্ত শেষ হওয়ার পর ওই প্রতিবেদন প্রকাশে এত দেরির কারণ এখনো স্পষ্ট নয়। ওই তদন্তদলের সঙ্গে যুক্ত গবেষক ডমিনিক ড্রয়ার গত মাসে অভিযোগ করেন, চীনের অসহযোগিতা করোনা মহামারি যেভাবে শুরু হয়েছিল, তা বুঝতে সম্ভাব্য দেরি করাচ্ছে। জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র তারিক জ্যাসারেভিক বলেছেন, পূর্ণ তদন্ত প্রতিবেদন আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রকাশিত হবে।

ওই অনুসন্ধানের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে একটি খোলা চিঠিতে ২৬ জনের আন্তর্জাতিক গবেষক দল নতুন করে অনুসন্ধানের জন্য আবেদন করেছেন। তারা বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উহানে পরিচালিত অনুসন্ধানের কাঠামোগত সীমাবদ্ধতা ও অন্যান্য সমস্যা রয়েছে। তাদের অভিযোগ, গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উহানে পরিচালিত অনুসন্ধানের জন্য পর্যাপ্ত উৎসের কাছে যেতে দেওয়া হয়নি।

advertisement