advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

চার নারী পেলেন রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২০

প্রেস বিজ্ঞপ্তি
৭ মার্চ ২০২১ ১৩:১১ | আপডেট: ৭ মার্চ ২০২১ ১৩:১১
advertisement

আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে গতকাল শনিবার রাজধানীর লেকশোর হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে চার কৃতি নারীর হাতে তুলে দেওয়া হলো ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২০’। সাংবাদিকতা, সমাজকল্যাণ, ব্যবসায় উদ্যোগ এবং ক্রীড়াক্ষেত্রে অভাবনীয় সাফল্যের জন্য চার কৃতী নারী পেলেন এই সম্মাননা। স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের জনপ্রিয় ব্র্যান্ড ‘রাঁধুনী’ গত ১৪ বছর ধরে এই পুরস্কার প্রদান করে আসছে।

এবারের অনুষ্ঠান শুরু হয় নাদিয়া আহমেদ ও তার দলের অংশগ্রহণে একটি মনোমুগ্ধকর নৃত্য পরিবেশনার মাধ্যমে। জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক নারী দিবস ২০২১-এর স্লোগান : Choose to Challenge : ‘সোচ্চার হবো স্বেচ্ছায়’।

এরই প্রেক্ষাপটে স্বাগত বক্তব্য রাখেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস’র ডিরেক্টর, বিজনেস ডেভেলপমেন্ট আনিকা চৌধুরী। তিনি সমাজের নানা অসঙ্গতির ভিড়ে অকুতোভয় কণ্ঠস্বরের প্রতীক এই চার কীর্তিমতীর ভূমিকার প্রশংসা করে তাদের এই সাফল্য ভবিষ্যতের আরও কীর্তিমতী তৈরিতে প্রেরণা যোগাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কিশোর কুমার দাস, এবং আইইডিসিআর’র চিকিৎসক, গবেষক ও সহযোগী অধ্যাপক ডা. এন কে নাতাশা।

এরপর ছিল পুরস্কার প্রদানের পালা। প্রায় ১৬ বছরের সাংবাদিকতা জীবনে বিশ্লেষণী ও অনুসন্ধানী রিপোর্টের মাধ্যমে অসংখ্য অপরাধ, অনিয়ম ও অজানা তথ্য উন্মোচনের স্বীকৃতি হিসেবে ঢাকার সাংবাদিক শেখ সাবিহা আলম পেয়েছেন ২০২০ সালের কীর্তিমতী সাংবাদিক সম্মাননা। শ্রমজীবী শিশুদের জন্য অবৈতনিক স্কুল পরিচালনা এবং অসহায় বস্তিবাসী ও গ্রামাঞ্চলের নারীদের অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসা চট্টগ্রামের জেসমিন সুলতানা পারু পেয়েছেন কীর্তিমতী হিতৈষী সম্মাননা ২০২০। ক্ষুদ্র ব্যবসা, বুটিকস, শো—রুম ও কারখানা পরিচালনার পাশাপাশি নারীদের স্বাবলম্বী করে তুলতে নানা উদ্যোগ গ্রহণকারী খুলনার শামীমা সুলতানা শীলু ২০২০ সালের কীর্তিমতী উদ্যোক্তা সম্মাননা। এবং আশি ও নব্বইয়ের দশকে ক্রীড়াঙ্গনের আলোচিত মুখ, দশবার দেশের দ্রুততম মানবী’র খেতাব অর্জনকারী ময়মনসিংহের ফিরোজা খাতুন পেয়েছেন কীর্তিমতী ক্রীড়াবিদ সম্মাননা ২০২০।

রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২০ প্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট ও চেক তুলে দেন নঈম নিজাম, গাজী আশরাফ হোসেন লিপু, কিশোর কুমার দাস, ডা. এন কে নাতাশা এবং আনিকা চৌধুরী।

উল্লেখ্য, সারা দেশের সংবাদকর্মীদের মনোনয়নের ভিত্তিতে একটি নির্বাচক প্যানেল রাঁধুনী কীর্তিমতী সম্মাননাপ্রাপ্তদের নির্বাচন করেন। এবারের নির্বাচক প্যানেলের সদস্য হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও মুক্তিযোদ্ধাঅজয় দাশ গুপ্ত, ব্যাবসায়িক প্রতিষ্ঠান লেদারিনা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাসলিমা মিজি, ইনোভেশন ফর ওয়েলবিয়িং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মনিরা রহমান, দৈনিক কালের কণ্ঠের উপ-সম্পাদক মোস্তফা মামুন, এবং প্রযুক্তি সেবা প্রতিষ্ঠান ডিক্যাস্টালিয়ার পরিচালক ও প্রধান, কমিউনিকেশনস সাবিলা ইনুন।

পুরস্কার বিতরণ শেষে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় সংগীতশিল্পী তাহসান খান। আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিল বিজ্ঞাপনী সংস্থা মিডিয়াকম লিমিটেড। অনুষ্ঠানটির ধারণকৃত অংশ ৮ মার্চ রাত ৮টায় মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে।

advertisement